ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

শিশুসাহিত্যিক হাবীবুর রহমানের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
শিশুসাহিত্যিক হাবীবুর রহমানের প্রয়াণ শিশুসাহিত্যিক হাবীবুর রহমানের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৭ জুন ২০১৮, রোববার। ৩ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯২৫ - জেনেভায় জীবাণু ও রাসায়নিক অস্ত্র ব্যবহার নিষিদ্ধকরণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়।
১৯৯৬ - দক্ষিণ এশিয়া উন্নয়ন তহবিল প্রতিষ্ঠা করা হয়।

জন্ম
১৮৮২ - ইগর স্ট্রাভিনস্কি, রুশ সঙ্গীতজ্ঞ।
১৮৯৮ - এম সি অ্যাশ্যর, ওলন্দাজ চিত্রলেখ শিল্পী।
১৯৪৫ - টমি ফ্র্যাংক্‌স, মার্কিন সেনাপতি।
১৯৭৩ - লিয়েন্ডার পেজ, ভারতীয় টেনিস খেলোয়াড়।
১৯৮১ - অমৃতা রাও, মডেল এবং হিন্দি চলচ্চিত্রের নায়িকা।

মৃত্যু
১৬৩১ - মোমতাজ মহল, মোঘল সম্রাট শাহজাহানের স্ত্রী। মোমতাজ মহলের স্মরণে শাহজাহান তাজমহল নির্মাণ করেন।
১৮৫৮ - লক্ষ্মী বাঈ, ঝাঁসির রানি ও ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের পথিকৃৎ।
১৯৭৬ - হাবীবুর রহমান, বাঙালি কবি, শিশুসাহিত্যিক ও সাংবাদিক। ১৯২৩ সালের ১ জুলাই পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার। আগডুম বাগডুম, লেজ দিয়ে যায় চেনা, বনে-বাদাড়ে, পুতুলের মিউজিয়াম, সপ্তডিঙা, চীনা প্রেমের গল্প ইত্যাদি উল্লেখযোগ্য রচনা। শিশুসাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৬৪ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। হাবীবুর রহমান স্মৃতি পরিষদ থেকে তার স্মরণে ‘কবি হাবীবুর রহমান শিশুসাহিত্য পুরস্কার’ প্রদান করা হয়। ১৯৭৬ সালের ১৭ জুন ঢাকায় মৃত্যুবরণ করেন।
১৯৮৫ - জর্জিয়া হেল, মার্কিন নির্বাক চলচ্চিত্র অভিনেত্রী।  
১৯৯৬ - টমাস স্যামুয়েল কুন, মার্কিন বুদ্ধিজীবী।
২০০৬ - আনোয়ার পারভেজ, বাংলাদেশি সুরকার, সঙ্গীত পরিচালক, ও সঙ্গীতজ্ঞ। ১৯৪৪ সালে জন্ম। তার সুরারোপিত ‘জয় বাংলা বাংলার জয়’ গানটি বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত বিভিন্ন দেশাত্মবোধক গানের মধ্যে অনেক জনপ্রিয় একটি গান৷ ২০০৬ সালে ১৭ জুন মৃত্যুবরণ করে। সঙ্গীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০০৭ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত করে।  
২০০৯ - গাজীউল হক, বাংলাদেশি লেখক, বুদ্ধিজীবী ও ভাষাসৈনিক। ভাষা আন্দোলনসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ড. মুহম্মদ শহীদুল্লাহ, কাজী মোতাহার হোসেনসহ বিখ্যাত ব্যক্তিদের সংস্পর্শে এসে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্দোলনে অংশ নেন। তিনি রাষ্ট্রভাষা পদক ও শেরেবাংলা জাতীয় পুরস্কার লাভ করেন।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।