ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্লুটো নিয়ে চমকপ্রদ তথ্য পেল নাসা 

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুন ১, ২০১৮
প্লুটো নিয়ে চমকপ্রদ তথ্য পেল নাসা  প্লুটো

নাসার মহাকাশযানের পাঠানো ছবি বিশ্লেষণ করে প্লুটো নিয়ে চমকপ্রদ তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্লুটোর ভূপৃষ্ঠে হিমায়িত মিথেনের বালিয়াড়ির সন্ধান পেয়েছেন তারা। ‘সায়েন্স’ জার্নালে প্রকাশিত এই গবেষণা থেকে ধারণা করা হচ্ছে, দূরবর্তী বিশ্ব আগের থেকে অনেক বেশি গতিশীল।

 

সৌরজগতে একটি বিস্ময়কর পরিভ্রমণের মাধ্যমে নিউ হরাইজনস মহাকাশযান এ তথ্য সংগ্রহ করে। মহাকাশযানটির পরিভ্রমণের জন্য সময় লেগেছিল প্রায় এক দশকের মতো। ২০১৫ সালের জুলাইতে মহাকাশযানটি প্লুটোর খুব নিকটতম স্থান দিয়ে উড়ে যায়। এসময় মহাকাশযানটির গতি ছিল ঘণ্টায় ৫৮ হাজার ৫৩৬ কিলোমিটার।

মনে করা হতো, প্লুটোর বায়ুমণ্ডল এতোটাই পাতলা যে সেখানে পৃথিবীর মতো মরুভূমি সৃষ্টি হওয়ার সুযোগ খুবই কম।

বিজ্ঞানীরা বলছেন, বালিয়াড়িটি ০.৪ থেকে ১ কিলোমিটার বিস্তৃত এবং এগুলো ২০০ থেকে ৩০০ মাইক্রোমিটার হিমায়িত মিথেনের তৈরি। হিমায়িত মিথেন কণাগুলো অনেকটা বালিদানার মতো দেখতে।

গবেষক দলের প্রধান ড. ম্যাট টেলফার বলেন, আমরা আলাদাভাবে বালির কণা দেখতে পাইনি, কিন্তু বালিয়াড়ি সনাক্ত করতে পেরেছি। এছাড়া বালিয়াড়ির ভৌত বৈশিষ্ট্য এবং যে বায়ুমণ্ডলে বালিয়াড়ি আছে তার ঘনত্ব সনাক্ত করা গেছে।  

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, জুন ০২, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।