ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কুমার বিশ্বজিতের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মে ৩১, ২০১৮
কুমার বিশ্বজিতের জন্ম কুমার বিশ্বজিতের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০১ জুন ২০১৮, শুক্রবার। ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৭২ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় চিলি।
১৯৮০ - সিএনএন স্যাটালাইট টেলিভিশনের সম্প্রচার শুরু।

জন্ম
১৯২৬ - মেরিলিন মনরো, মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী ও পপ আইকন।
১৯৬৩ - কুমার বিশ্বজিৎ, বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী। ১৯৬৩ সালের ১ জুন চট্টগ্রামে জন্ম। তিনি একাধারে গীতিকার, সুরকার, সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক। একাধিকবার জাতীয় চলচ্চিত্র সেরা প্লে-ব্যাক পুরুষ শিল্পীর পুরস্কার পেয়েছেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু স্মৃতি পুরস্কার, জিয়া স্মৃতি পুরস্কার, চ্যানেল আই চলচ্চিত্র পুরস্কার, চ্যানেল আই পারফরম্যান্স পুরস্কার, বিনোদন বিচিত্রাসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

মৃত্যু
১৯৩ - ডিডিয়াস জুলিয়াস, রোমান সম্রাট।
১৮৬৮ - জেমস বিউকানান, মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চদশ রাষ্ট্রপতি।
২০০২ - হ্যানজি ক্রনিয়ে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জুন ০১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।