ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

জাতীয় কবি কাজী নজরুলের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মে ২৪, ২০১৮
জাতীয় কবি কাজী নজরুলের জন্ম ...

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ মে ২০১৮, শুক্রবার। ১১ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৮ - ক্যাপ্টেন কুক তার প্রথম অভিযান শুরু করেন।
১৯৭১ - মুজিবনগর থেকে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচার শুরু।
১৯৯৪ - দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞা তুলে নেয়।

জন্ম
১৮৬৫ - পিটার জেমান, নেদারল্যান্ডের বিখ্যাত পদার্থবিজ্ঞানী।
১৮৯৯ - কাজী নজরুল ইসলাম, বিদ্রোহী কবি, সাহিত্যিক, সম্পাদক ও বাংলাদেশের জাতীয় কবি। জন্ম ১৮৯৯ সালের ২৪ মে, ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায়। তিনি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে কাজী নজরুলের গান ও কবিতা সমানভাবে সমাদৃত। কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গি প্রকাশ পায় বলে তাকে ‘বিদ্রোহী কবি’ নামেও ডাকা হয়। তার রচিত ‘চল্‌ চল্‌ চল্‌, ঊর্ধ্ব গগনে বাজে মাদল’ বাংলাদেশের রণসংগীত হিসেবে নেওয়া হয়েছে। মধ্যবয়সে পিক্স ডিজিজে আক্রান্ত হন এবং ১৯৭৬ সালের ২৯ আগস্ট মৃত্যুবরণ করেন।
১৯০৬ - রামকিঙ্কর বেইজ, ভারতের পশ্চিমবঙ্গ, বিখ্যাত ভাস্কর।  
১৯৬৩ - মাইক মায়ার্স্‌, মার্কিন কৌতুকাভিনেতা।

মৃত্যু
১৯৮৩ - মুহাম্মদ ইদ্রিস আল-সেনুস, লিবিয়ার বাদশাহ।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, মে ২৫, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।