ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিহারীলাল চক্রবর্তীর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মে ২০, ২০১৮
বিহারীলাল চক্রবর্তীর জন্ম বিহারীলাল চক্রবর্তী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২১ মে ২০১৮, সোমবার। ০৭ জৈষ্ঠ্য, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯০৪ - ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) গঠিত। ফুটবলের প্রধান অনুষ্ঠানগুলো বিশেষ করে ফিফা বিশ্বকাপ আয়োজন ও তত্ত্বাবধান করে সংস্থাটি।
১৯৯৪ - ইয়েমেন স্বাধীনতা ঘোষণা করে।
২০০৬ - বাংলাদেশে সাবমেরিন ক্যাবল সিস্টেমের উদ্বোধন হয়।  

জন্ম
১৬৮৮ - আলেকজান্ডার পোপ, ব্রিটিশ কবি।
১৮৩৫ - বিহারীলাল চক্রবর্তী, বাঙালি কবি। ১৮৩৫ সালের ২১ মে জন্ম। বাংলা সাহিত্যের প্রথম গীতিকবি হিসেবে তিনি সুপরিচিত। রবীন্দ্রনাথ তাকে বাংলা গীতিকাব্যধারার 'ভোরের পাখি' বলে আখ্যায়িত করেন। তার প্রথম স্বার্থক গীতিকাব্য ‘বঙ্গসুন্দরী’। স্বপ্নদর্শন, সঙ্গীতশতক, বন্ধুবিয়োগ, সাধের আসন প্রভৃতি বিহারীলালের রচিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। মৃত্যু: ১৮৯৪ সালের ২৪ মে।
১৮৪৪ - আঁরি রুশো, ফরাসি চিত্রশিল্পী।
১৯২১ - আন্দ্রে শাখারভ, সোভিয়েত ইউনিয়নের পরমাণু বিজ্ঞানী এবং মানবাধিকারকর্মী।

মৃত্যু
১৯১১ - উইলিয়ামিনা ফ্লেমিং, স্কটল্যান্ডের জ্যোতির্বিদ।
১৯২০ - প্রিয়নাথ বসু, গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা।
১৯২৬ - ফ্রিড্‌রিশ ক্লুগে, জার্মান ভাষাবিজ্ঞানী।
১৯৯১ - রাজীব গান্ধী, ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস সভাপতি।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, মে ২১, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad