ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিশ্বখ্যাত অভিনেতা আল পাচিনোর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
বিশ্বখ্যাত অভিনেতা আল পাচিনোর জন্ম বিশ্বখ্যাত অভিনেতা আল পাচিনো। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ এপ্রিল ২০১৮, বুধবার। ১২ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯২ - প্যারিসে সর্বপ্রথম গিলেটিন স্থাপিত হয়।
১৮৫৯ - ঐতিহাসিক সুয়েজ খাল খনন শুরু হয়।
১৯০১ - যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্য হিসেবে নিউইয়র্কে আটোমোবাইল প্লেট চালু হয়।
 
জন্ম
১৫৯৯ - অলিভার ক্রমওয়েল, ব্রিটিশ রাষ্ট্রনায়ক, সৈনিক ও বিপ্লবী।
১৮৭৪ - গুলিয়েলমো মার্কনি, বেতার ও টেলিগ্রাফের আবিষ্কারক।
১৯০০ - উলফগ্যাং পলি, অস্ট্রিয়ান পদার্থবিজ্ঞানী।
১৯২১ - ক্যারল অ্যাপল, ডাচ চিত্রকর।
১৯২৮ - সাই টম্বলি, মার্কিন চিত্রশিল্পী ও ভাস্কর।
১৯৪০ - আল পাচিনো, মার্কিন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা। পুরো নাম আলফ্রেদো জেমস আল পাচিনো। ১৯৪০ সালের ২৫ এপ্রিল নিউইয়র্কে জন্ম। তাকে চলচ্চিত্র ইতিহাসের সর্বকালের শ্রেষ্ঠ অভিনেতাদের একজন হিসেবে বিবেচনা করা হয়। চলচ্চিত্রে ব্যাপক উপস্থিতি এবং অভিনীত চরিত্রগুলির বৈচিত্র্যময়তার দিক দিয়ে বিচার করলে আল পাচিনোর জুড়ি হতে পারেন কেবল মার্লোন ব্রান্ডো এবং রবার্ট ডি নিরোর মতো মহান অভিনেতারা। গডফাদার এবং ডগ ডেই আফটারনুনের মতো অমর চলচ্চিত্রে করা অতুলনীয় অভিনয় অভিনেতা হিসাবে তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad