ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কণিকা বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৮
 কণিকা বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ কণিকা বন্দ্যোপাধ্যায়

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৫ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার। ২২ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯৪ - ফরাসি বিপ্লবের অন্যতম নায়ক জর্জ ডাটনকে গিলোটিনের মাধ্যমে মৃত্যুদণ্ড দেওয়া হয়।
১৯৩১ - ব্রিটিশ গভর্নর জেনারেল ও মহাত্মা গান্ধীর মধ্যে রাজনৈতিক বন্দিদের মুক্তি ও গরিবের জন্য লবণের অধিকার সংরক্ষণ বিষয়ক চুক্তি হয়।
১৯৬৪ - লন্ডনে চালকবিহীন স্বয়ংক্রিয় প্রথম পাতাল রেল চালু।
 
জন্ম
১৫৮৮ - টমাস হবস, ব্রিটিশ দার্শনিক।
১৯০৫ - আবুল কাশেম খান, বাংলাদেশি শিল্পপতি।
১৯১৬ - গ্রেগরি পেক, মার্কিন অভিনেতা।
১৯২৯ - গোলাম সামদানী কোরায়শী, বাংলাদেশের বিশিষ্ট সহিত্যিক, গবেষক ও অনুবাদক।
১৯৪৭ - গ্লোরিয়া ম্যাকপাগাল আরোইয়ো, ফিলিপাইনের ১৪তম রাষ্ট্রপতি।
 
মৃত্যু
১৯২৪- ভিক্টর হেনসেন, জার্মান শারীরবিদ।
১৯৩২- প্রভাতকুমার মুখোপাধ্যায়, বাঙালি কথাসাহিত্যিক।
১৯৪১- আর্থার ল্যাপওয়ার্থ, স্কটিস জৈবরসায়নবিদ।
২০০০ - কণিকা বন্দ্যোপাধ্যায়, ভারতীয় বাঙালি রবীন্দ্রসংগীত শিল্পী। ১৯২৪ সালের ১২ অক্টোবরে পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার সোনামুখীতে জন্মগ্রহণ করেন তিনি। রবীন্দ্রসংগীত জগতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ শিল্পীদের মধ্যে কণিকা বন্দ্যোপাধ্যায় অন্যতম। বিশেষত টপ্পা অঙ্গের রবীন্দ্রসংগীতে তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী এক গায়িকা। ১৯৩৫ সালে শিশুশিল্পী হিসেবে প্রথম মঞ্চে অবতরণ করেন কণিকা। ১৯৩৭ সালে প্রথম কলকাতার ছায়া সিনেমা হলে আয়োজিত বর্ষামঙ্গল উৎসবে কণিকা রবীন্দ্রনাথের সঙ্গে দ্বৈতকণ্ঠে ‘ছায়া ঘনাইছে বনে বনে’ গানটি গেয়েছিলেন। কলকাতার মঞ্চে রবীন্দ্রসংগীত শিল্পীরূপে সেটিই ছিল তার প্রথম আত্মপ্রকাশ। ১৯৪৩ সালে বিশ্বভারতীর সংগীত ভবনে রবীন্দ্রসংগীত শিক্ষিকা হিসাবে যোগদান করেন কণিকা। একই বছর আকাশবাণীর নিয়মিত শিল্পীরূপে তিনি যোগদান করেন। পরবর্তীকালে বিশ্বভারতীর এমিরিটাস অধ্যাপকও হন তিনি। ২০০০ সালের ৫ এপ্রিল দীর্ঘ রোগভোগের পর কলকাতাতেই তার জীবনাবসান হয়।
২০০৭ - লীলা মজুমদার, ভারতীয় বাঙালি লেখিকা।

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।