ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব শুরু বুধবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৮
সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব শুরু বুধবার নাট্যদল পদাতিক পরিবেশিত একটি নাটকের দৃশ্য। ফাইল ফটো

ঢাকা: দেশের অন্যতম নাট্যদল পদাতিক নাট্য সংসদ (টিএসসি)। সংগঠনটির আয়োজনে প্রতিবছরের মতো এবারও শুরু হতে যাচ্ছে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যৎসব ও স্মারক সম্মাননা ২০১৮’।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় শুরু হবে এ উৎসব। শিল্পকলার জাতীয় নাট্যশালার মূল হল ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ৯ এপ্রিল পর্যন্ত চলবে ৫ দিনের এ আয়োজনটি।

 

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হবে উদ্বোধনী আয়োজন। এ আয়োজনে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন ও স্মারক সম্মাননা প্রদান করা হবে।

এবারে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’র জন্য মনোনীত হয়েছেন নাট্যাচার্য সেলিম আল দীন (মরণোত্তর) এবং অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে আরো উপস্থিত থাকার কথা রয়েছে নাট্যজন ও আইটিআই-এর সভাপতি রামেন্দু মজুমদার, নাট্যকার ও অভিনেতা মামুনুর রশীদ এবং গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি আকতারুজ্জামানের। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনটির সভাপতি তাসনীন হোসাইন তানু।

মঙ্গলবার (৩ এপ্রিল) বিকেলে রাজধানীর সেগুনবাগিচার একটি হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নাট্য সংগঠনটির সঙ্গে সম্পৃক্তরা এসব তথ্য জানান।  

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি শেখ মোসলেহ উদ্দীন, কে এম আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক মমিনুল হক দীপু, অনুষ্ঠান ও প্রশিক্ষণ সম্পাদক সৈয়দা শামছি আরা, সাংগঠনিক ও অর্থ সম্পাদক হামিদুর রহমান পাপ্পু, প্রচার ও গণযোগাযোগ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন শিমুল এবং সদস্য অন্তরা দাস পৃথা প্রমুখ।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, পদাতিক নাট্য সংসদ স্বাধীনতা উত্তর বাংলাদেশের অন্যতম নাট্য সংগঠন। এই সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা এবং আজীবন সভাপতি সৈয়দ বদরুদ্দীন হোসাইন।  

তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে প্রতিবারের মতো পদাতিক নাট্য সংসদ আয়োজন করতে যাচ্ছে এ উৎসবের।  

এবার উৎসবে দেশের নয়টি এবং ভারতের একটি নাট্যদল অংশ নিচ্ছে। নাট্যদলগুলো হলো-পদাতিক নাট্য সংসদ, আরণ্যক নাট্য দল, প্রাচ্যনাট, পালাকার, দেশ নাটক, মনিপুরী থিয়েটার, অন্বেষা থিয়েটার, আগন্তক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং ভারতের নাট্যদল ‘নাট্যজন’।

শিল্পকলার দু’টি হলে প্রতিদিন দুইটি দলের নাটক পরিবেশনের পাশাপাশি নাট্যশালার সম্মুখের উন্মুক্ত মঞ্চে সন্ধ্যায় থাকবে বিভিন্ন সাংস্কৃতিক দলের পরিবেশনা।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad