ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

প্যারিসের আইফেল টাওয়ার উদ্বোধন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
প্যারিসের আইফেল টাওয়ার উদ্বোধন আইফেল টাওয়ার। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ মার্চ ২০১৮, শনিবার। ১৬ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮০৭ - খিদিরপুর থেকে প্রথম বাষ্পচালিত ব্রিটিশ-ভারতীয় জাহাজ পানিতে ভাসানো হয়।
১৮২৪ - প্রথম ভারতীয় টাকশালের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।
১৮৮৯ - প্যারিসে আইফেল টাওয়ার উদ্বোধন করা হয়। সুউচ্চ এ লৌহকাঠামোটি  ফ্রান্সের অন্যতম একটি স্থাপনা। ফরাসি বিপ্লবের শতবর্ষপূর্তিতে নির্মাণ করা হয় এ স্থাপনাটি। গুস্তাভ আইফেলের নামানুসারে এর নামকরণ করা হয়। তার কোম্পানিই এ টাওয়ার নির্মাণ প্রকল্পটি গ্রহণ করেছিল। টাওয়ারটির উচ্চতা ৩২০ মিটার (১০৫০ ফুট)। ১৯৩০ সাল পর্যন্ত আইফেল টাওয়ার ছিল পৃথিবী সবচেয়ে উঁচু স্থাপনা।
১৯২১ - মঙ্গোলিয়া স্বাধীনতা ঘোষণা করে।
১৯৬৬ - সাবেক সোভিয়েত ইউনিয়ন ‘লুন টেন’ নামের প্রথম চন্দ্র প্রদক্ষিণকারী একটি মহাকাশযান উৎক্ষেপণ করে।

জন্ম
১৫৯৬ - রেনে দেকার্ত, ফরাসি দার্শনিক ও আধুনিক দর্শনের জনক, গণিতজ্ঞ, বিজ্ঞানী। তিনি পাশ্চাত্যের প্রথম আধুনিক দার্শনিক হিসেবে স্বীকৃত। তিনি একজন দ্বৈতবাদী দার্শনিক। তাছাড়া তিনি জ্যামিতি ও বীজগণিতের মধ্যকার সম্পর্ক নিরূপন করেন।
১৯১৪ - অক্তাবিও পাজ, সাহিত্যে নোবেলজয়ী মেক্সিকান কবি।

মৃত্যু
১৬৩১ - জন ডান , ব্রিটিশ কবি।
১৬৬৩ - মীর জুমলা, মুঘল সেনাপতি ও বাংলার নামকরা সুবাদার।
১৯১৭ - এমিল ভন বেহরিং, নোবেল পুরস্কার বিজয়ী জার্মান জীববিজ্ঞানী।

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।