ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৮
শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম কথাসাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩০ মার্চ ২০১৮, শুক্রবার। ১৬ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৭৬ - ইসরাইল/প্যালেস্টাইন এলাকায় প্রথম ভূমি দিবস পালিত।
১৯৮১ - যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রনাল্ড রেগান গুলিবিদ্ধ হন।

জন্ম
১৭৪৬ - ফ্রান্সিস্কো গোয়া, স্প্যানিশ চিত্রকর। তাকে চিত্রকলার ওল্ড মাস্টার যুগের শেষ ও আধুনিক যুগের প্রথম চিত্রকর হিসেবে বিবেচনা করা হয়। তার শিল্পচর্চা পরবর্তী প্রজন্মের চিত্রকর যেমন এদুয়ার মানে, পাবলো পিকাসো ও ফ্রান্সিস বেকনের নিকট আদর্শ হিসেবে কাজ করেছে।
১৮৪৪ - পল ভের্লেন, ফরাসি কবি।
১৮৫৩ - ভিনসেন্ট ভ্যান গখ, ওলন্দাজ চিত্রশিল্পী। তিনি বিংশ শতাব্দীর শিল্পকলায় সুদূরপ্রসারি প্রভাব রেখেছিলেন।
১৮৭৪ - নিকোলাই রদেস্কু, রোমানিয়ান সেনা কর্মকর্তা ও রাজনীতিবিদ।
১৮৯৯ - শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, কথাসাহিত্যিক। ব্যোমকেশ বক্সী তার সৃষ্ট সবচেয়ে জনপ্রিয় চরিত্র। ব্যোমকেশ একজন ডিটেকটিভ। নিজেকে তিনি সত্যান্বষী বলে পরিচয় দিতে পছন্দ করেন। ১৯৩২ সালে ‘পথের কাঁটা’ উপন্যাসের মাধ্যমে ব্যোমকেশের আত্মপ্রকাশ। প্রথমে শরদিন্দু অজিতের কলমে লিখতেন। কিন্তু পরে তিনি তৃতীয়পুরুষে লিখতে শুরু করেন। এছাড়া উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে বিভিন্ন ঐতিহাসিক উপন্যাস। যেমন ‘কালের মন্দিরা’, ‘গৌর মল্লার’, ‘তুমি সন্ধ্যার মেঘ’, ‘তুঙ্গভদ্রার তীরে’, ইত্যাদি। সামাজিক উপন্যাস যেমন ‘জাতিস্মর’, ‘বিষের ধোঁয়া’ বা অতিপ্রাকৃত নিয়ে তার ‘বরদা সিরিজ’ ও অন্যান্য গল্প এখনো বেস্টসেলার। শরদিন্দু ছোটগল্প ও শিশুসাহিত্য রচনাতেও পারদর্শী ছিলেন। ১৯৭০ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।
১৯৭৯ - নোরা জোন্স, যুক্তরাষ্ট্রের বিখ্যাত জ্যাজ্‌ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী।
১৯৮৬ - সার্জিও র‌্যামোস, স্প্যানিশ ফুটবল খেলোয়াড়।

মৃত্যু
২০১৩ - ড্যানিয়েল হফম্যান, মার্কিন কবি ও শিক্ষাবিদ।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ৩০ মার্চ, ২০১৮
এনএইচটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।