ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিনে

বিখ্যাত স্থপতি ফজলুর রহমান খানের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৮
বিখ্যাত স্থপতি ফজলুর রহমান খানের প্রয়াণ ফজলুর রহমান খান

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৭ মার্চ ২০১৮, মঙ্গলবার। ১২ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৬৮ - মুম্বাই ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে।
১৯৯৬ - বাংলাদেশ জাতীয় সংসদে তত্ত্বাবধায়ক সরকার আইন পাস হয়।

জন্ম
১৮৪৫ - উইলিয়াম রন্টজেন, নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিদ। তিনি এক্স-রে’র আবিষ্কারক, তার নামানুসারে এটাকে রঞ্জন-রশ্মিও বলা হয়।  
১৯৬০ - মল্লিকা সেনগুপ্ত, বাঙালি কবি ও সমাজকর্মী।
১৯৬৩ - কুয়েনতিন তারানতিনো, মার্কিন চলচ্চিত্র পরিচালক এবং অভিনেতা।
১৯৯০ - নেসার বারাযাইত, নেদারল্যান্ডসের পেশাদার ফুটবল খেলোয়াড়।

মৃত্যু
১৯১৮ - হেনরি অ্যাডাম্‌স, মার্কিন ইতিহাসবিদ, সাংবাদিক ও ঔপন্যাসিক।
১৯৬৮ - ইউরি গ্যাগারিন, রুশ নভোচারী। তিনি সর্বপ্রথম ব্যক্তি যিনি মহাকাশ ভ্রমণ করেন। তিনি ভস্টক নভোযানে করে ১৯৬১ সালের ১২ এপ্রিল পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন। এর ফলে তিনি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন এবং তিনি সোভিয়েত ইউনিয়নের নায়কে পরিণত হন। এছাড়াও দেশে-বিদেশে বহু পুরস্কার এবং পদক লাভ করেন। গ্যাগারিন ১৯৬৮ সালে একটি মিগ ১৫ প্রশিক্ষণ বিমান চালানোর সময় বিমান দুর্ঘটনায় নিহত হন।

১৯৭১ - জ্যোতির্ময় গুহঠাকুরতা, বাংলাদেশি শিক্ষাবিদ ও মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী।
১৯৮২ - ফজলুর রহমান খান, বাংলাদেশের বিশ্ববিখ্যাত স্থপতি ও পুরকৌশলী। তিনি পৃথিবীর অন্যতম উচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ারের (বর্তমানে উইওলস টাওয়ার) নকশা প্রণয়ন করেন। তাকে বিংশ শতকের শ্রেষ্ঠ পুরকৌশলীদের একজন বলা হয়। তিনি ১৯৭২ সালে 'ইঞ্জিনিয়ারিং নিউজ রেকর্ড'-এর ‘ম্যান অব দ্য ইয়ার’ বিবেচিত হন এবং পাঁচবার স্থাপত্য শিল্পে সবচেয়ে বেশি অবদানকারী ব্যক্তিত্ব হিসেবে অভিহিত হওয়ার গৌরব লাভ করেন। ১৯৯৮ সালে শিকাগো শহরের সিয়ার্স টাওয়ারের পাদদেশে অবস্থিত জ্যাকসন সড়কের পশ্চিম পাশ এবং ফ্রাঙ্কলিন সড়কের দক্ষিণ পাশের সংযোগ সড়কটির নামকরণ করা হয় ‘ফজলুর আর খান ওয়ে’। ১৯৯৯ সালে তাকে স্বাধীনতা দিবস পুরস্কার (মরণোত্তর) দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০০১৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।