ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

স্বাধীনতার জন্য প্রথম সশস্ত্র প্রতিরোধ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
স্বাধীনতার জন্য প্রথম সশস্ত্র প্রতিরোধ ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৯ মার্চ ২০১৮, সোমবার। ৫ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৪৪ - উত্তর-পূর্ব ভারতে আজাদ হিন্দ ফৌজ জাতীয় পতাকা উত্তোলন করে।
১৯৭১ - পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সর্বপ্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে জয়দেবপুর তথা গাজীপুরের বীর জনতা। ৭ মার্চের ভাষণের পর সমগ্র বাংলাদেশ ফুঁসে ওঠে আন্দোলনের আগুনে। এসময় ইস্ট বেঙ্গল রেজিমেন্টের বাঙালি সৈন্যদের কৌশলে নিরস্ত্র করার জন্য অস্ত্র জমা দেওয়ার নির্দেশ দেয় ঢাকা ব্রিগেড সদর দফতর। পাকিস্তানিদের মতলব বুঝতে পেরে মুক্তিকামী বাঙালিরা অস্ত্র জমা না দিয়ে চান্দনা চৌরাস্তা থেকে জয়দেবপুর পর্যন্ত অবরোধ সৃষ্টি করেন। অস্ত্র জমা নেওয়ার আশা ত্যাগ করে পাকিস্তানি বাহিনী ঢাকায় ফেরার সময় সশস্ত্র ছাত্র-জনতা জয়দেবপুর রেলক্রসিং ও চন্দনা চৌরাস্তা এলাকায় তাদের বাধা দেয়। শুরু হয় গোলাগুলি। এতে চার জন মুক্তিকামী সাহসীর মৃত্যু হয়, আহত হন অনেকেই। এরই ধারাবাহিকতায় শুরু হয় সশস্ত্র মুক্তি সংগ্রাম। পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে এটিই ছিল বাঙালির প্রথম সশস্ত্র প্রতিরোধ।
১৯৭২ - বাংলাদেশ ও ভারতের মধ্যে ২৫ বছরের শান্তি ও মৈত্রী চুক্তি স্বাক্ষরিত হয়।

জন্ম
১৮২১ - রিচার্ড ফ্রান্সিস বার্টন, ব্রিটিশ সৈনিক, ভূগোলবিদ ও কূটনীতিক।
১৯১৯ - সিকান্দার আবু জাফর, বাঙালি কবি, গীতিকার, নাট্যকার ও সাংবাদিক।
১৯৫৫ - ওয়াল্টার ব্রুস উইলিস, মার্কিন অভিনেতা ও প্রযোজক।
১৯৭৬ - আলেসান্দ্রো নেস্টা, ইতালিয়ান ফুটবলার।
১৯৮৪ - তনুশ্রী দত্ত, তিনি ভারতীয় মডেল ও অভিনেত্রী।

মৃত্যু
১৯৪৭ - আজিজুল হক, বাঙালি শিক্ষাবিদ, কূটনীতিবিদ, রাজনীতিবিদ, সমাজসেবক ও লেখক।
১৯৫০ - এডগার রাইস বারোজ, মার্কিন সাহিত্যিক, টারজান সিরিজের জনক।
২০০১ - আবু জাফর ওবায়দুল্লাহ, বাংলাদেশের প্রখ্যাত কবি। তার দুটি দীর্ঘ কবিতা ‘আমি কিংবদন্তির কথা বলছি’ এবং ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’ আধুনিক বাংলা সাহিত্য ভাণ্ডারের অভূতপূর্ব সংযোজন। ব্যক্তি জীবনে তিনি ছিলেন একজন উচ্চপদস্থ সরকারি আমলা। ১৯৮০’র দশকে তিনি বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
২০০৮ - আর্থার সি ক্লার্ক, ব্রিটিশ সায়েন্সফিকশন লেখক। তিনি বিখ্যাত সায়েন্সফিকশন সিরিজ অডিসি’র স্রষ্টা। একাধিকবার হুগো ও নেবুলা পুরস্কার লাভ করেছেন তিনি।
২০০৮ - পল স্কোফিল্ডে, ব্রিটিশ অভিনেতা।
২০১৬ - ডা. রশিদ উদ্দিন, বাংলাদেশের প্রথম নিউরো সার্জন।

বাংলাদেশ সময়: ০০২৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।