ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সাহিত্যিক লীলা মজুমদারের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
সাহিত্যিক লীলা মজুমদারের জন্ম ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার। ১৪ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯৭ - ব্যাংক অব ইংল্যান্ড প্রথম এক পাউন্ডের নোট প্রচলন করে।
১৮৪৮ - দ্বিতীয় ফরাসি প্রজাতন্ত্র স্থাপিত।
১৮৭০ - নিউ ইয়র্কে প্রথম সাবওয়ে লাইন খুলে দেওয়া হয়।
১৮৭১ - ফ্রান্স-জার্মানির মধ্যে ভার্সাই চুক্তি স্বাক্ষর।
১৯৫২ - যুক্তরাজ্য পারমাণবিক বোমা তৈরির ঘোষণা দেয়।

জন্ম
১৮০২ - ভিক্টর হুগো, ফরাসি সাহিত্যিক, রাজনীতিবিদ এবং মানবাধিকার কর্মী।
১৯০৮ - লীলা মজুমদার, বাঙালি সাহিত্যিক। তার প্রথম গল্প লক্ষ্মীছাড়া ১৯২২ সালে সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়। তিনি ১৯৬৩ থেকে ১৯৯৪ পর্যন্ত সাম্মানিক সহ-সম্পাদক হিসেবে সন্দেশ পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন। তার কয়েকটি উল্লেখযোগ্য রচনা হলো- ‘হলদে পাখির পালক’, ‘টং লিং’, ‘পদি পিসীর বর্মী বাক্স’, ‘সব ভুতুড়ে’ প্রভৃতি। পাকদণ্ডী নামে লেখা আত্মজীবনীতে তার শিলংয়ে ছেলেবেলা, শান্তিনিকেতন ও অল ইন্ডিয়া রেডিওর সঙ্গে তার কাজকর্ম, রায়চৌধুরী পরিবারের বিভিন্ন মজার ঘটনা ও বাংলা সাহিত্যের মালঞ্চে তার দীর্ঘ পরিভ্রমণের কথা বর্ণিত হয়েছে। তিনি অনেক শিক্ষামূলক রচনা ও রম্যরচনা ইংরেজি থেকে বাংলায় অনুবাদও করেছেন। তিনি আনন্দ পুরস্কার, শিশু সাহিত্য পুরস্কারসহ বহু সম্মাননা লাভ করেছেন। ২০০৫ সালের ৫ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।
১৯০৯ - তালাল বিন আবদুল্লাহ, জর্ডানের দ্বিতীয় বাদশাহ।
১৯৩৬ - নূর মোহাম্মদ শেখ, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন শহীদ মুক্তিযোদ্ধা ৷

মৃত্যু 
১৯৬৬ - বিনায়ক দামোদর সাভারকর, ভারতীয় স্বাধীনতা সংগ্রামী নেতা।
২০০৫ - অভিজিৎ রায়, বাংলাদেশি লেখক ও ব্লগার। তিনি বাংলাদেশের মুক্তচিন্তার আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। একুশে বইমেলা থেকে বের হওয়ার সময় অজ্ঞাত সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যা ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে আহত করে।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।