[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ ফাল্গুন ১৪২৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

bangla news
ইতিহাসের এই দিনে

কবীর চৌধুরীর জন্ম, সুভাষ দত্তের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৯ ১২:২১:১৭ এএম
কবীর চৌধুরীর জন্ম, সুভাষ দত্তের প্রয়াণ

কবীর চৌধুরীর জন্ম, সুভাষ দত্তের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার। ২৭ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৯৫ - উইলিয়াম জি মরগান ভলিবল খেলার প্রচলন করেন।
১৯০০ - ডেভিস কাপ টেনিস টুর্নামেন্ট শুরু হয়।
১৯৫৭ - মাওলানা ভাসানীর ঐতিহাসিক কাগমারী সম্মেলন অনুষ্ঠিত হয়।

জন্ম
১৭৭৩ - উইলিয়াম হেনরি হ্যারিসন, মার্কিন যুক্তরাষ্ট্রের নবম রাষ্ট্রপতি।
১৯০২ - মণীশ ঘটক, বাঙালি গল্পকার, কবি ও ঔপন্যাসিক।
১৯২৩ - কবীর চৌধুরী, বাংলাদেশি শিক্ষাবিদ, প্রাবন্ধিক ও অনুবাদক। ১৯২৩ সালের ৯ ফেব্রুয়ারি ব্রাক্ষণবাড়িয়ায় তার জন্ম। জীবন, শিল্প, সমাজ, সংস্কৃতি, রাজনীতিসহ নানা বিষয় নিয়ে তিনি লিখেছেন। ১৯৯৮ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপকের পদ দেয়। একুশে পদকসহ বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন তিনি। ২০১১ সালের ১৩ ডিসেম্বর ৮৯ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।
১৯৪২ - এম এ জলিল, বাংলাদেশি রাজনীতিবিদ, সাবেক সামরিক কর্মকর্তা ও একজন মুক্তিযোদ্ধা।
১৯৩০ - সুভাষ দত্ত, বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা। ১৯৩০ সালের ৯ ফেব্রুয়ারি দিনাজপুরের মুনশিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। তার কর্মজীবনের শুরু সিনেমার পোস্টার এঁকে। এ দেশের প্রথম সবাক চলচ্চিত্র মুখ ও মুখোশের পোস্টার ডিজাইনার হিসেবে কাজ করেন তিনি। মাটির পাহাড় চলচ্চিত্রে আর্ট ডিরেকশনের মধ্য দিয়ে তার পরিচালনা জীবন শুরু হয়। এরপরে তিনি এহতেশাম পরিচালিত এ দেশ তোমার আমার ছবিতে প্রথম অভিনয়ের সুযোগ পান। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সুতরাং’ (১৯৬৪) এবং সর্বশেষ চলচ্চিত্র ‘ও আমার ছেলে’ ২০০৮ সালে মুক্তি লাভ করে। সুভাষ দত্ত বহু দেশি-বিদেশি পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। ২০১২ সালের ১৬ নভেম্বর ৮২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যু
১৮৮১ - ফিওদোর দস্তয়েভ্‌স্কি, বিখ্যাত রুশ সাহিত্যিক।
১৯৬৫ - খান বাহাদুর আহসান উল্লাহ, বাংলার প্রখ্যাত শিক্ষাবিদ, শিক্ষা সংস্কারক ও সমাজহিতৈষী। তার অগ্রগামিতায় ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। 
১৯৭৪ - অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায়, বাঙালি শিল্প সমালোচক এবং অধ্যাপক।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa