ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

কুকুরের নামে ৩০ হাজার টাকার বেকার ভাতা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
কুকুরের নামে ৩০ হাজার টাকার বেকার ভাতা! কুকুর/ছবি: সংগৃহীত

ঢাকা: আজকাল চাকরি পাওয়া সহজ কথা নয়। তবে হাতে চাকরি না থাকলেও বেকার ভাতা ইস্যু করার নিয়ম চালু রয়েছে বিশ্বের কিছু দেশে। 

যুক্তরাষ্ট্রের মিশিগানের রাইডারের কথাই ধরা যাক। একটি রেস্তোরাঁয় কাজ করতো সে।

কিন্তু রাইডারের চাকরি চলে যাওয়ায় তার নামে ইস্যু করা হয় সপ্তাহে ৩৬০ ডলারের (প্রায় ৩০ হাজার টাকা) বেকার ভাতা। সমস্যা শুধু একটাই, রাইডার একজন জার্মান শেফার্ড জাতের কুকুর।

রাইডারের মালিক মিশেল হ্যাডক একজন আইনজীবী। নিজের কুকুরের নামে একটি ইনস্যুরেন্স কোম্পানির পক্ষ থেকে বেকার ভাতার চিঠি তার হাতে পৌঁছালে বেশ অবাক হন তিনি। একইসঙ্গে ঘটনাটি হাস্যকর বলে মনে হয় তার কাছে। রাইডার কখনো কোনো রেস্তোরাঁয় কাজ করেছিল কিনা, মনে পড়ে না তার।

একটি ফেসবুক পোস্টে হ্যাডক বলেন, আমার কুকুর রাইডার সপ্তাহে ৩৬০ ডলার বেকার ভাতা পেতে চলেছে। জানি না এতো টাকা দিয়ে সে কী করবে! রাইডার এমনিতে খুবই চালাক প্রকৃতির। তবে এভাবে বেকার ভাতা বাগিয়ে নেওয়ার ঘটনা আমাকে বিস্মিত করেছে।

কোনো ভুল বোঝাবুঝি হয়ে থাকতে পারে, ভেবে হ্যাডক চিঠিটা মিশিগান কর্তৃপক্ষের কাছে জমা দেন। কর্তৃপক্ষের তদন্তে বেরিয়ে আসে আসল কাহিনী।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান অধিদপ্তরের ডাটাবেজ থেকে প্রায় এক কোটি ৭৬ লাখ মার্কিন নাগরিকের তথ্য চুরি হয়। এরপর থেকে এসব তথ্য ব্যবহার করে চোরেরা বিভিন্ন উপায়ে সরকারি-বেসরকারি সুযোগ-সুবিধা হাতিয়ে নেওয়ার চেষ্টা শুরু করে। এ বিষয়ক প্রতারণা বন্ধ করতে ওইসময় বিভিন্ন সতর্কতাও অবলম্বন করেছিল প্রশাসন।  

রাইডারের নামে ইস্যু করা বেকার ভাতাটিও এমনই এক প্রতারণার অংশ। বেকার ভাতার জন্য যে আবেনপত্রটি জমা পড়েছিল তা ‘মিশেল রাইডারে’র নামে। রাইডারের মালিকের নামের প্রথম অংশ ‘মিশেল’ ব্যবহার করে রাইডারের নামে ভুয়া পরিচয়ে বেকার ভাতার আবেদন করেছিল প্রতারকচক্র।  

বাংলাদেশ সময়: ০৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad