ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৮
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১০ জানুয়ারি, ২০১৮, বুধবার। ২৭ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৯২০ -ভার্সাই চুক্তি কার্যকর হয়। এটি একটি শান্তিচুক্তি যা প্রথম বিশ্বযুদ্ধের পরপর যুদ্ধের মিত্রশক্তি ও তৎসংশ্লিষ্ট শক্তিগুলো এবং জার্মানির মধ্যে সম্পাদিত হয়।
১৯৭২ - পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয় এবং ফয়সালাবাদের একটি জেলে কড়া নিরাপত্তায় রাখা হয়। যুদ্ধে পাকিস্তান বাহিনীর পরাজয়ের পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি মুক্তি দেওয়া হয়।

এরপর তিনি লন্ডন হয়ে দিল্লিতে ফিরে আসেন এবং ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাতের পর ১০ জানুয়ারি বাংলাদেশে ফিরে আসেন। বিজয়ে উল্লাসিত লাখ লাখ মানুষ ঢাকা বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানান। বিকেল ৫টায় রেসকোর্স ময়দানে প্রায় পাঁচ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন। সশ্রদ্ধ চিত্তে তিনি সবার ত্যাগের কথা স্মরণ করেন, সবাইকে দেশ গড়ার কাজে উদ্বুদ্ধ করেন।

জন্ম
১৮৮৩ - আলেক্সেই‌ নিকলাইয়েভিচ তল্‌স্তয়, রুশ লেখক।
১৯৭০ - আলিসা মারিখ, সার্বিয়ান দাবা গ্রান্ডমাস্টার।
১৯৭২ - ব্রায়ান ললার, মার্কিন মুষ্ঠিযোদ্ধা।
১৯৭৩ - গ্লেন রবিনসন, আমেরিকান বাস্কেটবল খেলোয়াড়।
১৯৭৪ - ঋত্বিক রোশন, ভারতীয় অভিনেতা।
১৯৭৮ - ব্রেন্ট স্মিথ, মার্কিন গায়ক।

মৃত্যু
১৯৫১ - সিনক্লেয়ার লুইস, মার্কিন যুক্তরাষ্ট্রের ঔপন্যাসিক, ছোটগল্প লেখক ও নাট্যকার।
২০১৬ - ডেভিড বোয়ি, ব্রিটিশ গায়ক, গীতিকার এবং অভিনেতা।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।