ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

আহসান হাবীব ও আইজাক আসিমভের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
আহসান হাবীব ও আইজাক আসিমভের প্রয়াণ আহসান হাবীব ও আইজাক আসিমভ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০২ জানুয়ারি, ২০১৭, মঙ্গলবার। ১৯ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৭৫৭ - ব্রিটিশদের কলকাতা দখল।
১৭৮৮ - জর্জিয়া যুক্তরাষ্ট্রের চতুর্থ রাজ্য হিসেবে যুক্ত হয়।
১৯৪২ - জাপান বাহিনী ফিলিপাইনের ম্যানিলা দখর করে।

জন্ম
১৮২২ - রুডলফ ক্লসিয়াস, জার্মান পদার্থবিদ।
১৯৬০ - রমন লাম্বা, ভারতীয় ক্রিকেটার।
১৯১৭ - আহসান হাবীব, বাংলাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক। তিনি চল্লিশের দশকের অন্যতম প্রধান আধুনিক কবি হিসেবে পরিগণিত। জন্ম- ১৯১৭ সালের ২ ফেব্রুয়ারি পিরোজপুরের শংকরপাশা গ্রামে। আহসান হাবীব রচিত বইয়ের মধ্যে কাব্যগ্রন্থ- ছায়াহরিণ (১৯৬২), সারা দুপুর (১৯৬৪), আশায় বসতি (১৯৭৪), উপন্যাস- রাণী খালের সাঁকো (১৯৬৫), আরণ্য নীলিমা (১৯৫২), শিশুসাহিত্য- বিষ্টি পড়ে টাপুর টুপুর, ছুটির দিন দুপুরে, রেলগাড়ি ঝমামমে উল্লেখযোগ্য। ১৯৮৫ সালের ১০ জুলাই আহসান হাবীব মৃত্যুবরণ করেন।
১৯২০ - আইজাক আসিমভ, রাশিয়ায় জন্মগ্রহণকারী বিখ্যাত মার্কিন সায়েন্স ফিকশন লেখক। তিনি মূলত বিজ্ঞান কল্পকাহিনী এবং জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক রচনায় সিদ্ধহস্ত ছিলেন এবং এক্ষেত্রে তার সাফল্য গগনচুম্বী। যোগ্যতা বিবেচনায় তাকে বিজ্ঞান কল্পকাহিনীর গ্র্যান্ড মাস্টার আখ্যায় ভূষিত করা হয়েছে। তিনি জীবনে ৫০০'র-ও অধিক গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন। আসিমভের সবচেয়ে প্রসিদ্ধ রচনা হচ্ছে ফাউন্ডেশন সিরিজ। তার অসংখ্য ছোটগল্পের মধ্যে নাইটফল গল্পটি ১৯৬৪ সালে সাইন্স ফিকশন রাইটার্স অফ আমেরিকা কর্তৃক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞান কল্পকাহিনী শীর্ষক ছোটগল্পের সম্মানে ভূষিত হয়।
১৯৪৮ - মেরি আর্চার, ব্রিটিশ বিজ্ঞানী।
১৯৪৮ - জুডিথ মিলার, মার্কিন সাংবাদিক।
১৯৪৮ - জয়েস ওয়াডলার, মার্কিন লেখক।
১৯৪৮ - ডেবোরা ওয়াটলিং, ব্রিটিশ অভিনেত্রী।
১৯৮১ - ম্যাক্সি রদ্রিগেজ, আর্জেন্টাইন ফুটবলার।

মৃত্যু
১৯৭৬ - শৈলজানন্দ মুখোপাধ্যায়, ভারতীয় বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক ।
১৯৭৫ - সিরাজ সিকদার, বাংলাদেশের একজন কমিউনিস্ট বিপ্লবী নেতা।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad