ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

অধ্যাপক আনিসুজ্জামান শুধু বাংলাদেশ নয়, ভারতেরও গর্বের

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
অধ্যাপক আনিসুজ্জামান শুধু বাংলাদেশ নয়, ভারতেরও গর্বের প্রামাণ্যচিত্র ‘বাতিঘর’র শো শেষে উপস্থিত অতিথিরা একসঙ্গে

ঢাকা: মূল্যবোধ, আদর্শ ও চিরকালীন বাঙালিয়ানার বিশ্বাসে অধ্যাপক ড. আনিসুজ্জামান অটল থেকেছেন বলে মত দিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

তিনি বলেন, বাঙালির ক্রান্তিকালে শাসকের নানা বাধা-নিষেধের কাছে মাথা না নুইয়ে অধ্যাপক আনিসুজ্জামান চিরকাল শির উঁচু করে রেখেছেন। আমরা আজীবন তার বিশাল জ্ঞানভাণ্ডার থেকে সমৃদ্ধ হয়েছি।

চলমান সময়ে তিনি বাঙালির বাতিঘর, রোল মডেল।

শিক্ষাবিদ এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামানের ৮০তম জন্মদিন উপলক্ষে তার কর্মজীবন নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘বাতিঘর’ প্রদর্শনীতে এসে তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার প্রদর্শনীর আয়োজন করে।

আয়োজনে আরও উপস্থিত ছিলেন ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার আদর্শ সোয়াইকা, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুণ্ডু, অধ্যাপক আনিসুজ্জামানের স্ত্রী সিদ্দিকা জামানসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

আদর্শ সোয়াইকা বলেন, অধ্যাপক আনিসুজ্জামান শুধু বাংলাদেশ নয় ভারতেরও গর্বের মানুষ। বাংলা, বাঙালির ইতিহাসকে তুলে ধরার পাশাপাশি তিনি শিক্ষা ও সমাজ ব্যবস্থা নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তার লেখনি, তার ভাবনা আমাদের প্রতিনিয়ত সমৃদ্ধ করে।

‘বাতিঘর’ তথ্যচিত্রটি নির্মাণ করেছেন মাসুদ করিম। যা কলকাতা, খুলনা শহরের বিভিন্ন স্থান ও লন্ডনে ধারণ করা। এতে পারিবারিক সদস্যদের পাশাপাশি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিভিন্ন মাধ্যমের ব্যক্তিত্বরা অধ্যাপক আনিসুজ্জামানকে নানা আঙ্গিকে মূল্যায়ন করেছেন।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক আনিসুজ্জামানের ৮০তম জন্মদিনে ঢাকায় ‘বাতিঘর’ তথ্যচিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। অসুস্থতাজনিত কারণে আনিসুজ্জামান সেসময় অনুপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০২৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এইচএমএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।