ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া! দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

ঢাকা: বায়ু দূষণের কারণে ভারতের রাজধানীশহর দিল্লি বর্তমানে ঘন ধোঁয়াশার চাদরে ঢাকা। দিল্লিকে তুলনা করা হচ্ছে একটা গ্যাস চেম্বারের সঙ্গে। মানুষ ঘর ছেড়ে বের হতে ভয় পাচ্ছে, বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। বাতিল করা হচ্ছে প্লেন, ট্রেনের যাত্রা।

কিন্তু ভালোবাসা তো কোনো বাঁধাই মানে না। এই দূষিত শহরেও ভালোবাসার মানুষটির সঙ্গে ঘুরে-বেড়ানোর শখ জাগতেই পারে যে কারও।

দিল্লির যেসব পাবলিক প্লেসে এতদিন কপোত-কপোতীরা চুটিয়ে প্রেম করে এসেছে, ঘন ধোঁয়ায় এখন কেমন দেখাবে সেসব স্থানের দৃশ্য? 

ধোঁয়াশার শহরে কোনো প্রেমিক-প্রেমিকা ঘুরতে বের হলে যেমনটা দেখাবে, ঠিক তাই চিত্রায়ন করলেন দিল্লির এক ফটোগ্রাফার। ছবিগুলো দেখলে মনে হবে, এগুলো বুঝি কোনো পোস্ট অ্যাপোক্যালিপ্স সিনেমার দৃশ্য! 

জনশূন্য রাস্তার মাঝখানে দাঁড়িয়ে দু’জন নর-নরী। রাস্তায় কোনো যানবাহন নেই, দু’পাশের পার্কে জনমানুষেরও কোনো চিহ্ন নেই। পেছনে দেখা যাচ্ছে দিল্লির বিখ্যাত স্মৃতিস্তম্ভ ‘ইন্ডিয়া গেট’। ঘন ধোঁয়ায় ঢেকে আছে সেটাও।  

দিল্লির ফটোগ্রাফার অনিশ পারিক এক কপোত-কপোতীর ফটোশুটের মাধ্যমে এভাবেই দিল্লির বর্তমান অবস্থা ফুটিয়ে তুলেছেন। দেখিয়েছেন, দিল্লির বিখ্যাত পর্যটন স্থানগুলো এখন কেমন দেখাচ্ছে। এই ধোঁয়াগুলো যে দিল্লির বাসিন্দাদের মারাত্মক ক্ষতি করে চলছে, তা বুঝাতে মডেলদের পরিয়ে দিয়েছেন মাস্ক। দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

এক সকালে অনিশ পারিক খুবই দুশ্চিন্তার মধ্যে পড়ে গেলেন। এক ক্লায়েন্ট তাকে ফোন করে বলল, এক নব-দম্পতির ছবি তুলে দিতে হবে। কিন্তু দিল্লির আকাশের যা অবস্থা, ঘন ধোঁয়ার কারণে কয়েকদিন ধরে সূর্যের কোনো দেখা নেই। এই আলোয় কীভাবে ছবিগুলো তুলবেন তা নিয়েই যতো চিন্তা অনিশের।  

হঠাৎ অনিশের মাথায় এক পাগলাটে বুদ্ধি চাপে। তিনি দিল্লির এ অসুবিধাজনক পরিবেশকেই নিজের সুযোগে রূপান্তরিত করেন। অ্যাডভেঞ্চার প্রিয় দম্পতিকে মুখে মাস্ক পরে ফটোশুটের অনুরোধ জানালে রাজি হয়ে যান তারাও।  দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

দিল্লির বিখ্যাত কয়েকটি স্থানে তারা ছবি তুলেছেন। শহরের বিখ্যাত স্মৃতিস্তম্ভ ইন্ডিয়া গেটের সামনে দাঁড়িয়ে একে অপরকে জড়িয়ে ছবি তোলা হয়। দেখানো হয়, দিল্লির ভালোবাসায়ও যেভাবে আবির্ভাব ঘটেছে বিষাক্ত ধোঁয়ার! কোনো লেখক হয়তো এর নাম দিতে পারেন, ‘Smogish Love’! 

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

বিষাক্ত ধোঁয়ার মাঝে ছবি তোলাও কম কষ্টের ছিল না। ফটোগ্রাফার ও মডেল উভয়কেই বেশ ঝামেলা পোহাতে হয়েছে। এটা কোনো সিনেমা নয়, বাস্তবেই দিল্লির চিত্র এতটাই ভয়াবহ। অল্প কিছু ছবি তুলে ফিরে যেতে হয় ঘরে।

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

অনিশ পারিক একটি ব্লগ পোস্টে লেখেন, ‘বেশ কয়েক বছর ধরে দিল্লির দৃশ্য ছিল ফটোগ্রাফারদের জন্য এক স্বর্গের মতো। এ শহরটা এখন একটা গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। চারদিক ধূসর চাদরে ঢেকে আছে। অপরূপ সকালটা এখন হয়ে গেছে ভয়ানক। সকালে হাঁটতে বের হওয়াও এখন অসম্ভব’।

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

‘আমরা আমাদের প্রকৃতিকে চরম পর্যায়ে ঠেলে দিয়েছি। আমাদেরই এর ফল ভোগ করতে হবে। মাস্ক ছাড়া কোথায় বের হওয়ার উপায় নেই। হয়তো আর বেশি দেরি নেই, মাস্ক আমাদের পরিচয়ের একটি অংশ হয়ে উঠবে’।  

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

অনিশ পারিকের ছবিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হলে অল্প সময়েই তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। বায়ু দূষণের ফলে দিল্লিতে সৃষ্টি হওয়া ধোঁয়ার চিত্র দেখে আঁতকে ওঠেন সবাই। প্রকৃতিকে আমরা কোন পথে চালিত করছি, তা নিয়ে দুশ্চিন্তা করতে দেখা যায় অনেকের মন্তব্যে।  

বাংলাদেশ সময়: ০১৪৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এনএইচটি/এএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।