ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

দেশবন্ধুর জন্ম ও ভূপেন হাজারিকার প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
দেশবন্ধুর জন্ম ও ভূপেন হাজারিকার প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৫ নভেম্বর, ২০১৭, রোববার। ২০ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
•    ১৫৫৬ - পানিপথের দ্বিতীয় যুদ্ধে মোগল সম্রাট আকবরের বাহিনীর হাতে পরাস্ত হন আদিল শাহ সুরির জেনারেল হেমু বা হেমু বিক্রমাদিত্য।
•    ১৭৯৫ - বাংলা নাটকের প্রথম বিজ্ঞাপন প্রকাশিত হয় ‘ক্যালকাটা গেজেট’ পত্রিকায়।
•    ১৯৯৩ - ফ্রান্স, জার্মানি ও বেলজিয়াম ন্যাটোর বিকল্প হিসেবে ইউরোপিয়ান বাহিনী ‘ইউরো কর্পস’ গঠন করে।

জন্ম
•    ১৮৫৪ - নোবেলজয়ী ফরাসি রসায়নবিদ পল সাবাতিয়ের জন্ম।
•    ১৮৭০ - স্বাধীনতা সংগ্রামী দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ। মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ীর তেলিরবাগ গ্রামে জন্ম নেওয়া চিত্তরঞ্জন ১৮৯০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ পাস করেন। ১৮৯৪ সালে তিনি কলকাতা হাইকোর্টে ব্যারিস্টার হিসেবে নিজের নাম তালিকাভুক্ত করেন। ১৯০৮ সালে আরেক স্বাধীনতা সংগ্রামী অরবিন্দ ঘোষের বিচারে তিনি বিবাদী পক্ষের সমর্থনে লড়ে সবার নজর কাড়েন, ওই মামলায় শেষ পর্যন্ত অরবিন্দকে বেকসুর খালাস দেওয়া হয়। তিনি স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে দায়ের করা ঢাকা ষড়যন্ত্র মামলায়ও (১৯১০-১১) বিবাদী পক্ষের কৌঁসুলী ছিলেন। উদার মতবাদ ও দেশের প্রতি দরদের কারণে তিনি হিন্দু-মুসলমান সকলের শ্রদ্ধা ও ভালবাসা অর্জন করেন। ১৯২৫ সালের ১৬ জুন অকালে মৃত্যুবরণ করেন দেশবন্ধু। তার মৃত্যুর খবরে শোকার্ত রবীন্দ্রনাথ ঠাকুর লেখেন, “এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ। /মরণে তাহাই তুমি করে গেলে দান। ” 
•    ১৯৩৬ - উয়ে সিলার, প্রখ্যাত জার্মান ফুটবলার।
•    ১৯৫৪ - জেফ্রি স্যাক্স, যুক্তরাষ্ট্রের বিশিষ্ট উন্নয়ন অর্থনীতিবিদ।
•    ১৯৫৯ - ব্রায়ান অ্যাডামস, বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় কানাডিয়ান গায়ক, গিটারবাদক ও গীতিকার। ১৯৮৩ সালে ‘কাটস লাইক এ নাইফ’ অ্যালবামের মধ্য দিয়ে সংগীতবিশ্বে বিপুল খ্যাতি ও সাফল্য অর্জন করেন অ্যাডামস। তারপর থেকেই তার একের পর এক হিট অ্যালবাম বের হয় বাজারে। এরমধ্যে ‘এভরিথিং আই ডু’ ও ‘এইটিন টিল ডাই’ অ্যালবাম দু’টি সংগীত ভক্তদের মাঝে তুমুল জনপ্রিয়তা পায়। তার সর্বশেষ অ্যালবাম ‘গেট আপ’ ২০১৫ সালে মুক্তি পেয়েছে। সংগীতের পাশাপাশি ফটোগ্রাফার, অভিনেতা ও সমাজকর্মী হিসেবেও খ্যাতি অর্জন করেছেন তিনি। মানবিক সাহায্যার্থে বিশ্বব্যাপী বহু বেনিফিট কনসার্ট পরিবেশন করেন তিনি। বিশ্বের অবহেলিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সাহায্যার্থে ‘ব্রায়ান অ্যাডামস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেছেন ‘সামার অব সিক্সটি নাইন’ খ্যাত এই শিল্পী। ৷
•    ১৯৬৪ - আবেদি পেলে, ঘানার প্রখ্যাত ফুটবলার।

মৃত্যু
•    ১৮৭৯ - জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল, স্কটিশ গাণিতিক পদার্থবিজ্ঞানী।
•    ১৯৭৪ - অহীন্দ্র চৌধুরী, বাঙালি অভিনেতা।
•    ২০১১ - ভূপেন হাজারিকা, প্রখ্যাত ভারতীয় সংগীতশিল্পী। ১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর আসামে জন্ম নেওয়া ভূপেনের ছিল আকাশচুম্বী জনপ্রিয়তা। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি জিতেছিলেন ‘পদ্মভূষণ’, ‘অসমরত্ন’, ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’, সেরা সংগীত পরিচালক হিসেবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’সহ অসংখ্য সম্মাননা। তার জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘মানুষ মানুষের জন্যে’, ‘আমি এক যাযাবর’, ‘প্রতিধ্বনি শুনি’, ‘হে দোলা হে দোলা’ ও ‘চোখ ছলছল করে’।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এনএইচটি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।