ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

গুরু শিষ্যর চিত্রকর্ম প্রদর্শনী 

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
গুরু শিষ্যর চিত্রকর্ম প্রদর্শনী  ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: রাজধানীর দৃক গ্যালারিতে প্রদর্শিত হলো দুই দিনব্যাপী ‘গুরু শিষ্য ইন্টারন্যাশনাল গ্রুপ আর্ট এক্সিবিশন’। কলকাতা, ঢাকা ও জার্মানীতে প্রদর্শন উদ্যোগের এটি ছিলো দ্বিতীয় প্রদর্শনী। এরআগে কলকাতার জামিনী রায় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হয় প্রথম আয়োজন।

আমাদের সকলের জীবনেই কিছু দুঃখবোধ থাকে। আমরা নিজেরা সেটা উতরে যাবার পথটাও জানি।

কিন্তু কি হয়, আমরা ভয় করে সে পথে হাঁটতে পারি না। ছবির মাধ্য দিয়ে সেই অনুভূতিটাই উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। ’ কথাগুলো বলতে বলতেই নিজের ছবির সঙ্গে দর্শকদের পরিচয় করিয়ে দিচ্ছিলেন শামিত রেজা। এঁকেছেন দুঃখবোধ থেকে বেরিয়ে আসার জন্য একটা অনুভূতি সম্পন্ন দরজাও।

শামিতসহ ১৯ জন শিল্পীর ছবি নিয়ে এ্যাট লাস্ট ব্রেকটের আয়োজনে শুক্র ও শনিবার(অক্টোবর ২৭-২৮) এ প্রদর্শনীতে স্থান পায় শিল্পীদের ১৫৭টি চিত্রকর্ম। এরপর শিল্পকর্মগুলো জার্মানীতে প্রদর্শিত হবে বলে জানালেন প্রদর্শনীর সংগঠক ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির সহযোগী অধ্যাপক ও সহযোগী প্রক্টোর মো. মনিরুল ইসলাম। তিনি বলেন, নতুন যেসব শিল্পীরা শিল্পজগতে পা রাখছেন, তারা যেন কোনো ধরনের বাঁধার সম্মুখীন না হন তারই প্রচেষ্টা এটি।
ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
প্রদর্শনীতে বাংলানিউজের সঙ্গে কথা হয় শিল্পী ফারিয়া ফারজানা মোর্শেদের। তিনি রং-তুলিতে নারী মূর্তিতে এঁকেছেন ভালোবাসার পরের অনুভূতি। নিজের ছবি সম্পর্কে এ শিল্পী বলেন, একজন নারীর জীবনে বিভিন্ন সময়ে ভালোবাসা আসতে পারে। কখনো সে ফুল ভালোবাসে, কখনোবা মলিনতা। নিজের পরিবারও তার ভালোবাসার একটা অংশ। আর একেকটা সময়ে তার অনুভূতিও হয় ভিন্ন রকমের। ছবির মধ্য দিয়ে সেই অনুভূতিগুলোই তুলে ধরার চেষ্টা করা হয়েছে এখানে।

প্রদর্শনীর প্রায় সব ছবিই ছোট সাইজ পেপারের ওপর টেক্সার দিয়ে ওয়াটার কালারের কাজ। এ ধরনের কাজগুলো ব্যতিক্রম বলেই জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড্রইং এন্ড পেইন্টিং বিভাগের অধ্যাপক মোস্তাফিজুল হক। প্রদর্শনীর ছবিগুলো সম্পর্কে তিনি বলেন, কাজের মিশ্রণ ও মাধ্যমগুলো বেশ ভালো। বিষয় নির্বাচনেও রয়েছে নতুনত্য।

শুক্রবার প্রদর্শনীর উদ্বোধন করেন কলকাতার বিশিষ্ট চিত্রশিল্পী যোগেন চৌধুরী। তিনি বাংলানিউজকে বলেন, প্রদর্শনী উদ্বোধন করতে গিয়ে মনে হলো এরা ফাইন আর্টস বিভাগের। কিন্তু পরে জানতে পারলাম তা নয়। ছোট বড় মিলে অনেক ভালো কাজ হয়েছে। আর তিন দেশ মিলে প্রদর্শনীর যে আয়োজন, তার চিন্তা ধারাও চমৎকার।  

বাংলাদেশ সময়: ০০০৭ ঘণ্টা অক্টোবর ২৯, ২০১৭
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।