ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে 

পাবলো পিকাসোর জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
 পাবলো পিকাসোর জন্ম পাবলো পিকাসোর

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৫ অক্টোবর, ২০১৭, বুধবার। ১০ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

জন্ম
১৮১১- এভারিস্ত গালোয়া, ফরাসি গণিতবিদ।
১৮৮১- পাবলো রুইজ ই পিকাসো, স্প্যানিশ চিত্রশিল্পী। তিনি বিশ্বজুড়ে পাবলো পিকাসো নামে পরিচিত। তিনি একাধারে একজন চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকার, কবি এবং নাট্যকার। তিনি কিউবিস্ট আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতা, গঠন করা ভাস্কর্যের উদ্ভাবন, কোলাজের সহ-উদ্ভাবন এবং চিত্রশৈলীর বিস্তৃত ভিন্নতার কারণে অধিক পরিচিতি লাভ করেন। বিংশ শতাব্দীর শুরুতে প্লাস্টিক আর্টে বৈপ্লবিক উন্নতির মাধ্যমে চিত্রকর্ম, ভাস্কর্য, প্রিন্টমেকিং এবং মৃৎশিল্পে ব্যাপক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন পিকাসো। তার বিখ্যাত কাজের মধ্যে রয়েছে প্রোটো-কিউবিস্ট লেস ডেমোইসেরেস ডি’আভিগনন (১৯০৭) এবং স্প্যানের গৃহ যুদ্ধের বিরুদ্ধে আঁকা গোয়ের্নিকা (১৯৩৭)। অন্যান্য চিত্রকর্মগুলোর মধ্যে- ল্য মুঁল্যা দ্য লা গালেৎ, দ্য ব্লু রুম, ওল্ড গিটারিস্ট, সেল্‌ফ-পোট্রেট, টু নুডস, থ্রি মুজিশিয়ানস্‌, মডেল অ্যান্ড ফিশবৌল, ও উইমেন অব আলজিয়ার্স অধিক আলোচিত।
১৯৩৭- উইলফ ম্যাকগিনেস, ব্রিটিশ ফুটবলার ও কোচ।

মৃত্যু
১৪৫৯- খান জাহান আলী, একজন মুসলিম ধর্ম প্রচারক এবং বাগেরহাটের স্থানীয় শাসক।  
১৯৩৪- ব্রজকিশোর চক্রবর্তী, ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন শহীদ বাঙালি বিপ্লবী।
১৯৩৪- রামকৃষ্ণ রায়, বাঙালি, ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী।
২০১১- রশীদ তালুকদার, বাংলাদেশি প্রখ্যাত আলোকচিত্র শিল্পী।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।