ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

শামসুর রাহমানের জন্ম, সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
শামসুর রাহমানের জন্ম, সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু শামসুর রাহমান ও সুনীল গঙ্গোপাধ্যায়

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৩ অক্টোবর, ২০১৭, রবিবার। ০৮ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৫২০ – রাজা চতুর্থ কার্লোস জার্মান সাম্রাজ্যের শাসনভার গ্রহণ করেন।
১৯৩৫ – ম্যাকেঞ্জি কিং তৃতীয়বারের জন্য কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।
১৯৭৭ – জীবাশ্মবিদ এলসো বারঘুম আনুমানিক ৩৪০ কোটি বছরের পুরনো এককোষী প্রাণীর ফসিল আবিষ্কার করেন। বলা হয় এটি পৃথিবীর সবচেয়ে প্রাচীন প্রাণের গঠন।
১৯৯৮ – ইসরায়েল ও ফিলিস্তিনির যুদ্ধপরিস্থিতি স্বাভাবিক করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নাতানইয়াহু ও ফিলিস্তিনের চেয়ারম্যান ইয়াসির আরাফাত ‘ল্যান্ড ফর পিস’ চুক্তি স্বাক্ষর করেন।

জন্ম
১৯২৯- শামসুর রাহমান, বাঙালি লেখক ও কবি। শামসুর রাহমান বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয়ভাগে দুই বাংলায় তার শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তাকে বলা হতো নাগরিক কবি। তার কবিতায় সমকালের নগরকেন্দ্রিক বৈচিত্র্যগুলোর মুখচ্ছবি অঙ্কিত। শামসুর রাহমান পেশায় সাংবাদিক ছিলেন। তিনি দীর্ঘদিন দৈনিক বাংলা ও সাপ্তাহিক বিচিত্রার সম্পাদকের দায়িত্ব পালন করেন। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডি. লিট উপাধিতে ভূষিত করে কবিকে।
১৯৪১- চাষী নজরুল ইসলাম, প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক।

মৃত্যু
১৮৬৭- ফ্রানৎস বপ, জার্মান ভাষাবিজ্ঞানী।
২০১২- সুনীল গঙ্গোপাধ্যায়, ভারতীয় বাঙালি সাহিত্যিক। বিংশ শতকের শেষ দিকের একজন প্রথিতযশা বাঙালি সাহিত্যিক তিনি। ২০১২ সালে মৃত্যুর পূর্ববর্তী চার দশক বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা হিসেবে সর্ববৈশ্বিক বাংলা ভাষা-ভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। বাংলাভাষী এই ভারতীয় সাহিত্যিক একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসেবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। তিনি আধুনিক বাংলা কবিতার জীবনানন্দ-পরবর্তী পর্যায়ের অন্যতম প্রধান কবি। একই সঙ্গে তিনি আধুনিক ও রোমান্টিক কবি। তার কবিতার বহু পংক্তি সাধারণ মানুষের মুখস্ত। সুনীল গঙ্গোপাধ্যায় ‘নীল লোহিত’, ‘সনাতন পাঠক’ ও ‘নীল উপাধ্যায়’ নামেও দারুণভাবে বিখ্যাত।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।