ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

প্রাগৈতিহাসিক সরীসৃপের পেটে মিললো স্কুইড

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৭
প্রাগৈতিহাসিক সরীসৃপের পেটে মিললো স্কুইড ছবি: সংগৃহিত

ঢাকা: প্রায় ২৫ কোটি বছর আগের এক সামুদ্রিক সরীসৃপের পেটে স্কুইড খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন এ আবিষ্কার থেকে স্কুইডের বিবর্তন সম্পর্কে নতুন তথ্য জানা সম্ভব।

জানা যায়, ওই সরীসৃপটির নাম ইচথায়োসোর। পাথরের মধ্যে পাওয়া দুই ফুট দৈর্ঘ্যের জীবাশ্মটি এ প্রজাতির এক নবজাতকের।

প্রাপ্তবয়স্ক ইচথায়োসোরের দৈর্ঘ্য ১৫ ফুট পর্যন্ত হয়। ধারণা করা হয়, স্কুইডটি খাওয়ার সময়ই সরীসৃপটি মারা যায়। ফলে এর খাদ্য হজম হওয়ার সুযোগ পায়নি।

ইউনিভার্সিটি অব বার্মিংহামের জীবাশ্মবিদ ডিন লোম্যাক্স জানান, ওই সামুদ্রিক সরীসৃপটি জুরাসিক যুগের। সরীসৃপটির জীবাশ্ম পরীক্ষা করার সময় এর পেটে হুক আকৃতির কিছু অঙ্গপ্রত্যঙ্গ চিহ্নিত করি।

লোম্যাক্স ও তার সহকর্মী নাইজেল লার্কিনের গবেষণালব্ধ তথ্য গত সপ্তাহে ‘হিস্টোরিকাল বায়োলজি’ শীর্ষক জার্নালে প্রকাশ করা হয়।

লোম্যাক্স বলেন, আমি প্রাণীটির গ্রহণ করা খাদ্য সম্পর্কে জেনে বিস্মিত হই। কারণ এ পর্যন্ত বিভিন্ন প্রজাতির ইচথায়োসোরের যেসব জীবাশ্ম পাওয়া গেছে, সেগুলোর পেটে মাছের আঁশ ছিল।

স্কুইড এ সময়ের একটি সহজপ্রাপ্য সামুদ্রিক প্রাণী। বিজ্ঞানীদের ধারণা, প্রায় ছয় কোটি বছর আগে মালাস্কা পর্বের প্রাণী থেকে এদের বিবর্তন শুরু হয়। কিন্তু প্রাথমিক যুগের কোনো স্কুইডের সন্ধান না পাওয়ায় এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এবার ২৫ কোটি বছর আগের জীবাশ্মতে স্কুইডের সন্ধান পাওয়ায় স্কুইডের বিবর্তন সম্পর্কে নতুন ধারণার জন্ম দেয়।

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।