ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মাশরাফির জন্ম ও স্টিভ জবসের প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
মাশরাফির জন্ম ও স্টিভ জবসের প্রয়াণ মাশরাফির জন্ম ও স্টিভ জবসের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৫ অক্টোবর, ২০১৭, বৃহস্পতিবার। ২০ আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

 

ঘটনা

১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা।

১৭৯৬ - ব্রিটেনের বিরুদ্ধে স্পেনের যুদ্ধ ঘোষণা।

১৯১১ - পর্তুগালের রাজা মনোয়েলের ক্ষমতাচ্যুত হয়ে পলায়ন।

১৯১০ - তুরস্কের শাসন থেকে বুলগেরিয়ার স্বাধীনতা ঘোষণা।

১৯১৪ - জার্মান ও ফরাসি প্লেনের আক্রমণের মধ্য দিয়ে প্রথম আকাশ যুদ্ধ শুরু।

১৯৮৯ - কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি ফতিমা বিবি ভারতের সুপিমকোর্টের প্রথম নারী বিচারপতি মনোনীত।

১৯৯০- একীভূত জার্মানির প্রথম সংসদ অধিবেশন হয়।

জন্ম

১৮২৯ - চেস্টার এ. আর্থার, মার্কিন যুক্তরাষ্ট্রের ২১তম রাষ্ট্রপতি।

১৯৩৬ - ভাকল্যাভ হ্যাভেল, চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি, প্রখ্যাত রাজনীতিবিদ, নাট্য নির্মাতা ও কবি।

১৯৪৯ - পিটার একরয়েড, যুক্তরাজ্যের একজন ঔপন্যাসিক ও কবি।

১৯৮৩ - মাশরাফি বিন মর্তুজা, বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক। তিনি বাংলাদেশের সফলতম পেস বোলারদের একজন। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইলে মাশরাফির জন্ম। এজন্য তাকে 'নড়াইল এক্সপ্রেস' নামেও অভিহিত করা হয়। ২০০১ সালের ৮ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে তার অভিষেক হয়। ২০০৬ ক্রিকেট পঞ্জিকাবর্ষে মাশরাফি ছিলেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি।  ২০১৬ সালের রকেট বাংলাদেশ-ইংল্যান্ড ওয়ানডে সিরিজের তৃতীয় খেলায় ২ উইকেট সংগ্রহের মাধ্যমে মোট ২১৬ উইকেট নিয়ে বাংলাদেশের ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট শিকারি হিসেবে তুলে ধরেন নিজেকে। বাংলাদেশ জাতীয় দল ছাড়াও তিনি এশিয়া একাদশের একদিনের আন্তর্জাতিক দলে খেলেছেন।

মৃত্যু

১৮০৫ - ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিস।

১৯৭৪ - আবুল হাশিম, ভারত উপমহাদেশের প্রখ্যাত বাঙালি রাজনীতিবিদ।

২০০৪ - মরিস উইলকিন্স, নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ জীবন-পদার্থবিজ্ঞানী।

২০১১ - স্টিভ জবস, অ্যাপল ইন করপোরেশনের স্থাপক ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। তার পুরো নাম স্টিভেন পল জবস। তাকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েনের সঙ্গে ১৯৭৬ সালে ‘অ্যাপল কম্পিউটার’ প্রতিষ্ঠা করেন। তিনি ‘পিক্সার অ্যানিমেশন স্টুডিওস’-এর প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। জবস অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগে ২০১১ সালের ৫ অক্টোবর মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।