ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

রাতের আকাশে আলো ছড়াবে কৃত্রিম স্যাটেলাইট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
রাতের আকাশে আলো ছড়াবে কৃত্রিম স্যাটেলাইট কৃত্রিম স্যাটেলাইট

ঢাকা: বিখ্যাত কানাডিয়ান আমেরিকান ধনকুবের ও উদ্ভাবক অ্যালন মাস্ক মহাকাশ গবেষণার জন্য ২০০২ সালে গড়ে তুলেছেন স্পেসএক্স। প্রতিষ্ঠানটি রাতের আকাশকে আলোকিত করতে ডায়মন্ড আকৃতির একটি কৃত্রিম উপগ্রহ পাঠাতে যাচ্ছে মহাকাশে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ভূপৃষ্ঠ থেকে ৩৫০ মাইল (৫৭৫ কিমি) উপরে অবস্থান করবে মানব নির্মিত উপগ্রহটি। পৃথিবী থেকে খালি চোখেই দেখা যাবে ১০০ ফুট দৈর্ঘ্যের এ উপগ্রহ।

২০১৮ সালে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে পাঠানো হবে উপগ্রহটি।

এ উপগ্রহের নাম দেওয়া হয়েছে অরবিটাল রিফ্লেক্টর। রাতে সূর্যের আলোকে প্রতিফলনের মাধ্যমে পৃথিবীতে পাঠাবে তা। এ প্রজেক্টের একজন মুখপাত্র ট্রেভর প্যাগলেন বলেন, অরবিটাল রিফ্লেক্টর কোনো প্রকার সামরিক, ব্যবসায়িক বা বৈজ্ঞানিক কাজের জন্য ব্যবহার করা হবে না। এটা শুধু পৃথিবীর জনসাধারণের মঙ্গলের জন্য কাজ করে যাবে। ভূপৃষ্ঠ থেকে টেলিস্কোপ ছাড়াই পরিষ্কার দেখা যাবে স্যাটেলাইটটি।

মোবাইল ভিত্তিক অ্যাপ স্কাই ওয়াচ-২ এর সঙ্গে চুক্তিতে যাচ্ছে অরবিটাল রিফ্লেক্টর নির্মাতারা। প্রতিদিন কয়েকবার এ স্যাটেলাইট পৃথিবীকে প্রদক্ষিণ করবে, সেই সঙ্গে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে স্কাই ওয়াচ-২ অ্যাপ ব্যবহারকারীদের। তাছাড়া orbitalreflector.com এর মাধ্যমে মানুষ এসব তথ্য দেখতে পারবে।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।