ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি)

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি) দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি)

ঢাকা: দিগন্তজুড়ে বিস্তৃত কাশফুল ও আকাশে সাদা মেঘের ভেলা জানান দিচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব শুরু হতে যাচ্ছে।

শাস্ত্র অনুসারে এবার দেবী দুর্গা মর্ত্যে আসবেন নৌকায় চড়ে, প্রস্থানও করবেন ঘোড়ায় চড়ে। দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি শেষবারের মতো প্রতিমার গায়ে রঙের আঁচড় লাগাচ্ছেন প্রতিমাশিল্পী।

ভক্তদের মাঝেও এখন উৎসবের আমেজ। ঘরদোর পরিষ্কার-পরিচ্ছন্ন করা আর নতুন পোশাক কিনতে ব্যস্ত সনাতন ধর্মাবলম্বীরা। দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি)সারাদেশের মতো দম ফেলার যেন সময় পাচ্ছেন না পুরান ঢাকার প্রতিমাশিল্পীরাও। সেখানকার বিশেষত শাঁখারিবাজার, তাঁতিবাজার, সূত্রাপুর, বাংলাবাজার, ফরিদাবাদ, ধোলাইখাল, টিকাটুলি, ওয়ারী ও স্বামীবাগে সবচেয়ে বেশি পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি)নর্থ ব্রুক হল রোডের জমিদার বাড়ির পূজামণ্ডপে প্রতিমাশিল্পী বলাই পালের তত্ত্বাবধানে চলছে দেবীর একাধিক কাঠামোতে তুলির শেষ ছোঁয়ার কাজ। গত দু’মাস বিরামহীন প্রতিমা তৈরির কাজ করে যাচ্ছেন তিনি ও তার সহযোগীরা। এখানকার মাটি আর খড়ের গন্ধের সঙ্গে রঙয়ের কড়া গন্ধও বলে দিচ্ছে, দেবী দুর্গা আসছেন মর্ত্যলোকে। দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি)দেবীকে স্বাগত জানতে পূজার মণ্ডপ তৈরিতে ডেকোরেটরের মালিক-কর্মচারীদের ব্যস্ততাও কম নয়। এরই মধ্যে রাজধানীর অনেক পূজামণ্ডপে প্রতিমা রঙ করাসহ মণ্ডপ তৈরি ও আলোকসজ্জার কাজ শেষ হয়ে গেছে। দেবী দুর্গাকে রঙের আঁচড়ে রাঙানোই শুধু বাকি (ফটোস্টোরি)এখনও যেসব মন্দিরের আলোকসজ্জার কাজ শেষ হয়নি, দৃষ্টিনন্দন করে তুলতে সেগুলোতেও চলছে ঘঁষা-মাজা ও রঙের কাজ।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।