ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ফটোস্টোরি: গুলশান ‘বার্ডস আই ভিউ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
ফটোস্টোরি: গুলশান ‘বার্ডস আই ভিউ’ ছবি তুলেছেন: সুমন শেখ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট

ঢাকা: পাখিরাও নিচে। আপনার চোখ তারও উপরে। দেখছেন গুলশান ২ থেকে চারপাশ। দৃষ্টি শুধু নিচের দিকে। দেখা যাচ্ছে গুলশান সার্কেল ২ মোড়। এখানে চারদিক থেকে আসা সড়কের মাথায় ‘জেব্রা ক্রসিং’। মাঝখানে হলুদ ‘বক্স জংশন’।

ঢাকায় এরকম ট্রাফিক সাইন প্রথমবারের মতো দেয়া হলো। ডানে-বামে অট্টালিকা।

তারও কিছু দূরে ধূ-ধূ ভূমি। আরও দূর উত্তরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। দূর-দৃষ্টিতে ফ্লাইট ওঠা নামার দৃশ্য।

এমনসব দৃশ্য অবলোকন করা গেলো গুলশান ২ সার্কেলের ‘ফোরপয়েন্টস বাই শেরাটন’ হোটেলের ২৫ তলা থেকে। আর তখন তৃতীয় চোখে তা বন্দি হয়ে গেল।

বাংলানিউজ পাঠক ও দর্শকদের জন্য এই দৃশ্যের কিছু ছবি এখানে দেয়া হলো। ছবি তুলেছেন: সুমন শেখ, স্টাফ ফটো করেসপন্ডেন্টবেশ উঁচু থেকে এমন ভিউ সচরাচর দেখা মেলে না। ফোরপয়েন্টস এই ভিউ পাশে রেখে রেস্টুরেন্ট খুলেছে। ঠিক নিচের দিকে তাকালে দেখা যাচ্ছে সিগন্যালে প্রাইভেট কারের আটকে পড়ার ছবি।   উত্তর দিক থেকে ‘অস্ট্রেলিয়ান হাইকমিশন আর গুলশান থানা হয়ে সোজাসোজি সড়ক এসে লেগেছে গোল চত্বরে। পূর্বদিকের নতুন বাজার থেকে আমেরিকান অ্যাম্বেসি হয়ে সড়ক মিলেছে সার্কেল মোড়ে। পশ্চিমে চলে গেছে বনানী-কাকলীর দিকে কামাল আতাতুর্ক এভিনিউ সড়কপথ। দক্ষিণে গুলশান ১ তারপর হাতিরঝিল সড়কপথ। ছবি তুলেছেন: সুমন শেখ, স্টাফ ফটো করেসপন্ডেন্টযেখান থেকে এই বর্ণনা সেখান থেকে দেখা যাচ্ছে পুব দিকে শহরের শেষ কোথায়। যেখানে শেষ সেখানে আর ঘরবাড়ি নেই। শুধু মাঠ-প্রান্তর। এই দৃশ্য পুবে। পুবের ঢাকার দৃশ্য। তারপর নারায়ণগঞ্জের সীমানা।

আর পশ্চিমে যতদূর চোখ যায় সবই ভবনে ঠাসা। ছবি তুলেছেন: সুমন শেখ, স্টাফ ফটো করেসপন্ডেন্টগুলশানের মনোরম বিলাসবহুল নজরকাড়া ভবনগুলোর ফাঁকে ফাঁকে গাছপালা আছে। পুকুর-লেক-দিঘিও চোখে পড়ছে। শুধু গুলশান-২ থেকে অনতিদূরেই দুটি বড় পুকুরের অবস্থান। আর গুলশান-২ এর উত্তর পশ্চিমে লেকের অবস্থান। মাঝখানে কামাল আতাতুর্ক সড়ক। এরপরে আবার উত্তর দিকে বিস্তৃত হয়েছে লেক। আশেপাশে মসজিদের মিনার দেখা যাচ্ছে। ছবি তুলেছেন: সুমন শেখ, স্টাফ ফটো করেসপন্ডেন্টএর মধ্যেই উঠছে আরও নতুন ভবন। সব মিলিয়ে এটি ঢাকার কূটনৈতিক এলাকার টপ ভিউ। যেখান থেকে ঢাকার একটি প্রান্তের শেষটা অবলোকন করা যাচ্ছে। দেখা যাচ্ছে আধুনিক ঢাকার নগরায়ন। যেনবা পাওয়া যাচ্ছে ভবিষ্যতের ঢাকার চেহারার আঁচ...

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
এসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।