ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

অমানবিকভাবে কুকুরের ভোকাল কর্ড অপসারণ!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
অমানবিকভাবে কুকুরের ভোকাল কর্ড অপসারণ! অমানবিকভাবে করা হচ্ছে কুকুরের অপারেশন

ঢাকা: কুকুরের ডাকে অতিষ্ঠ হয়ে মালিকরা কুকুরের ভোকাল কর্ড অপসারণ করাচ্ছেন। অতি অমানবিক এ ঘটনা চীনের। সম্প্রতি চীনের এক গোপন অনুসন্ধানে উঠে এসেছে এ ভয়াবহ চিত্র।

অমানবিকভাবে কুকুরের ভোকাল কর্ড অপসারণের বেশ কিছু ছবি ও ভিডিও সম্প্রতি চীনসহ বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখতে পাওয়া যায়, একজন লাইসেন্সহীন প্রাণী চিকিৎসক ভয়ংকরভাবে কুকুরের ভোকাল কর্ড অপসারণের অপারেশন করছেন।

খবরটি জনগণের মধ্যে দাবানলের মতো ছড়িয়ে পড়ে উত্তেজনা সৃষ্টি করে। মানব ও পশুপ্রেমীরা এ প্রক্রিয়াকে 'অপ্রয়োজনীয়' এবং 'নিষ্ঠুর' বলে দাবি করেন।

ভোকাল কর্ড অপারেশনের পর কুকুরগুলোজানা যায়, ওই প্রাণী চিকিৎসকের নাম জেং। চীনের চেং দু প্রদেশের একটি বাজারে ১৪ সেপ্টেম্বর তিনি এ ব্যবসা খুলে বসেন। রাস্তার পাশে খোলা আকাশের নিচেই চলে তার ব্যবসা।

অপারেশনের শুরুতে কুকুরকে চেতনানাশক ইনজেকশন দেওয়া হয়। এরপর সহকারী সুতোর মাধ্যমে কুকুরের মুখ উপরে-নিচে টেনে ধরেন। এরপর জেং সাঁড়াশি ঢুকিয়ে কেটে ফেলেন ভোকাল কর্ড। কাটার পর তা ফেলে দেন মেঝেতে। সেখানকার মেঝেতে অসংখ্য ইনজেকশনের সিরিঞ্জ ও কেটে ফেলা ভোকাল কর্ড পড়ে থাকতে দেখা যায়।

জেং-এর কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। অন্যান্য প্রাণী চিকিৎসকদের দেখে দেখে তিনি এসব শিখেছেন। এক ঘণ্টায় প্রায় ১০টি কুকুরের ভোকাল কর্ড অপারেশন করেন জেং। অপারেশনে যেসব সরঞ্জাম ব্যবহার করা হয় সেগুলোও জীবাণুমুক্ত নয়।  

অপারেশন করা হচ্ছে কুকুরের ভোকাল কর্ডজেং-এর এই অপারেশনের খরচ মাত্র ৫ থেকে ১০ পাউন্ড অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ৫শ ৫০ থেকে ১১শ টাকা। তাই জেং-এর দোকানে কুকুরের ভোকাল কর্ড অপারেশন করাতে আশা মানুষের ভিড় লেগে থাকে সারাক্ষণ।

ভোকাল কর্ড অপসারণ করতে আসা এক কুকুর মালিককে সেখানে আসার কারণ সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, মূলত প্রতিবেশীদের কারণেই তাকে আসতে হয়েছে। কুকুরের ডাকে অতিষ্ঠ হয়ে প্রায়ই অভিযোগ করে প্রতিবেশীরা। এমন পরিস্থিতিতে কুকুরের ভোকাল কর্ডের অপারেশন করা ছাড়া আর কোনো উপায় খুঁজে পাচ্ছেন না তিনি।

১৭ সেপ্টেম্বর স্থানীয় বন বিভাগের কর্মীরা বাজার পরিদর্শনে এলে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত জেং-এর কার্যক্রম বন্ধ রাখার আদেশ দেন।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।