ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

টানা বসে থাকবেন না, একটু নড়াচড়া করুন!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
টানা বসে থাকবেন না, একটু নড়াচড়া করুন! প্রতীকী ছবি

ঢাকা: কোনো কাজে বসতে পারলে আর উঠতে মন চায় না? একবার বসেছেন তো আর ওঠার কথা ভুলে গেছেন? টানা এভাবে বসে থাকার অভ্যাস থাকলে এখনই ছাড়ুন। কারণ বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন দীর্ঘ সময় টানা বসে থাকলে মানুষের জীবনীশক্তি ফুরিয়ে যেতে পারে। 

গবেষণা শেষে সম্প্রতি এ উদ্বেগজনক তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগ ও অর্থায়নে গবেষণাটি চালান নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির মেডিসিন ডিপার্টমেন্টের গবেষকরা।

বসে থাকার সঙ্গে দ্রুত মৃত্যুর কোনো ঝুঁকি আছে কিনা— এ বিষয়ে গবেষকরা চার বছর ধরে প্রায় আট হাজার প্রাপ্তবয়স্ক মানুষের তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য জানান।

গত সপ্তাহে প্রকাশিত ‘প্যাটার্নস অব সেডেন্টারি অ্যান্ড মরালিটি’ শীর্ষক ওই গবেষণাপত্রে জানানো হয়, যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন নামকরা চিকিৎসক, বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ এই এ গবেষণা পরিচালনায় অংশ নেন।

গবেষকরা বলেন, যেসব প্রাপ্তবয়স্ক দিনের একটা লম্বা সময় বসে থাকেন, তারা অতিদ্রুত বার্ধক্যে উপনীত হন, সঙ্গে সঙ্গে বেড়ে যায় তাদের মৃত্যুঝুঁকিও।  

গবেষকদের তথ্য, মানুষের বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তাদের শারীরিক ও মানসিক কর্মক্ষমতা কমে যেতে থাকে। তাই বৃদ্ধ বয়সে মানুষের শরীরে দীর্ঘ সময় বসে থাকার প্রবণতা তৈরি হয়। কম বয়সীরা যদি প্রতিদিন একটানা অনেকক্ষণ বসে থাকেন, তখন তার শরীরে বার্ধক্য জন্মাতে শুরু করে। এমনকি তা নির্দিষ্ট সময়ের আগেই মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে।

ঠিক কতোটা সময় বসে থাকলে মানব দেহে এমন প্রভাব পড়ে এবং এই ঝুঁকি রোধের উপায় খুঁজে বের করা এ গবেষণার আওতায় না থাকলেও, বিশেষজ্ঞরা মনে করেন, একটানা কখনোই ৩০ মিনিটের বেশি বসে থাকা উচিত নয়।

গবেষকদের একজন ড. কেইথ এম ডিয়াজ বলেন, যদি আপনাকে বসে কাজ করতে হয়, তবে প্রতি ৩০ পরপর কিছুক্ষণের একটা বিরতি দিন। আসন থেকে উঠে দাঁড়ান, একটু হাটাহাটি করুন। পারলে হালকা ব্যায়াম করে নিন।

বসে থাকার ফাঁকে ফাঁকে কোনো ধরনের ব্যায়াম করলে তা বার্ধক্য ও মৃত্যুর ঝুঁকি কমাতে সহায়ক হবে, এ সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া সম্ভব হয়নি গবেষকদের। পরবর্তী গবেষণায় হয়তো তা জানতে সক্ষম হবেন তারা।

গবেষক দলের আরেক সদস্য আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের কার্ডিওলোজিস্ট সুজান স্টেইনবার্গ বলেন, বসে থাকা স্বাস্থ্যের জন্য খারাপ। আপনি যতো দীর্ঘ সময় বসে থাকবেন, আপনার হৃদযন্ত্রে তা সমপরিমাণ খারাপ প্রভাব ফেলবে।

গবেষকদের মতে, পেশার খাতিরে কর্মস্থলে বসে থাকাটা প্রয়োজন হলে অবশ্যই প্রতি আধঘণ্টা অন্তর একটা বিরতি নিতে ভুলবেন না। সেটা ডেস্কেরই আশপাশে এক চক্কর হাঁটাচলা করে হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।