ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

সচেতনতা সৃষ্টিতে জাপানে ট্রেনে বেওয়ারিশ বিড়াল

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
সচেতনতা সৃষ্টিতে জাপানে ট্রেনে বেওয়ারিশ বিড়াল ছবি: সংগৃহীত

ঢাকা: জাপানের লোকাল ট্রেনের সর্বত্র ঘুরে বেড়াচ্ছে বিড়ালগুলো। আদুরে মিঁউ মিঁউ স্বরে স্বাগত জানাচ্ছে যাত্রীদের। একা একা ভ্রমণ করা যাত্রীরা ট্রেনের বিড়ালগুলোর মধ্যে থেকে খুঁজে নিচ্ছেন পছন্দমতো সফরসঙ্গী।

কেউ কেউ বিড়ালের সঙ্গে খেলায় মেতে উঠছেন, তুলছেন সেলফি। আবার অনেকে বিড়ালের সঙ্গেই ভাগাভাগি করে নিচ্ছেন দুপুরের খাবার।

মালিকানাহীন বা বেওয়ারিশ বিড়ালদের সম্পর্কে জনগণের মনে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এটি শুরু করেছে জাপান। দেশটির নাগরিকদের একটি দল রেল কর্তৃপক্ষের সহযোগে রোববার (১০ সেপ্টেম্বর) শহরের হারিয়ে যাওয়া বিড়াল নিয়ে শুরু করেছেন বিশেষ এ সচেতনতা। ওগাকি শহরের লোকাল ট্রেনে ৩০টি বিড়াল ছাড়া হয়েছে এরই মধ্যে। ছবি: সংগৃহীতট্রেনের একজন যাত্রী মিকো হায়াসি সংবাদমাধ্যমকে দেওয়া বক্তব্যে বলেন, উদ্যোগটা খুবই প্রশংসনীয়। এ ধরনের কর্মসূচির ফলে বেওয়ারিশ বিড়ালে ব্যাপারে মানুষ আগের চেয়ে বেশি সচেতন হচ্ছে।  

মিকো হায়াসি আগে দুটো বিড়াল পুষতেন। কিন্তু ঘটনাচক্রে তারা হারিয়ে যায়। দীর্ঘদিন চেষ্টার পরও খুঁজে পাওয়া যায়নি তাদের।

ট্রেনে বেওয়ারিশ বিড়াল বিচরণের এ অভিনব কার্যক্রমটি ‘কিটেন সেফ স্যাঙ্কচুয়ারি’ নামক একটি অলাভজনক প্রতিষ্ঠান ও ইয়োরো রেল কর্তৃপক্ষের উদ্যোগে আয়োজন করা হয়।  

এ উদ্যোগ গ্রহণের ফলে জাপানের বিভিন্ন এনিমেল শেল্টারে আশ্রয়াধীন বিড়ালের সংখ্যা ৭০ শতাংশ কমে যায়। জাপানের মোট বিড়ালের সংখ্যা ৯৮ লাখ। ২০০৪ সালের হিসাব মতে জাপানে বেওয়ারিশ বিড়ালের সংখ্যা ছিল ২ লাখ ৩৭ হাজার ২৪৬টি, সেখানে বর্তমানে এর সংখ্যা নেমে দাঁড়িয়েছে ৭২ হাজারে।  

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।