ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিনে

বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্টের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্টের জন্ম বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট (ছবি: সংগৃহিত)

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২১ আগস্ট, ২০১৭, সোমবার। ০৬ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৮৭৮ - প্রথম আমেরিকান বার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা।
১৯১১ - লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম মোনালিসা চুরি হয়ে যায়।
১৯১৫ – ইতালি তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৯৫৯ - হাওয়াই আমেরিকার ৫০তম রাজ্যে পরিণত হয়।
১৯৯১ - লাটিভা সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে।
২০০৪-ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগ নেত্রী আইভী রহমানসহ ২৪ জন নিহত হন।

জন্ম
১৯৮৬ - বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট। তার পুরো নাম উসাইন সেন্ট লিও বোল্ট। জামাইকায় জন্মগ্রহণকারী বোল্ট দৌড়ে পাঁচবার বিশ্বরেকর্ড ও তিনবার অলিম্পিকে স্বর্ণপদক লাভ করেন। ১০০ মিটার দৌড় ৯.৫৮ সেকেন্ডে এবং ২০০ মিটার দৌড় ১৯.১৯ সেকেন্ডে শেষ করে বিশ্বরেকর্ড গড়া বোল্ট ক্রীড়াপ্রেমী ব্যক্তিদের কাছে পৃথিবীর সর্বকালের দ্রুততম মানব হিসেবে পরিচিত। ২০১৬ সালের রিও অলিম্পিকে ৯টি সোনা জয় করেন তিনি। তিনবার ২০০ মিটার স্প্রিন্ট জয়ী প্রথম অ্যাথলেট উসাইন বোল্ট ২০১৬ সালে অনুষ্ঠিত রিও ডি জেনিরো অলিম্পিকের পর অবসরের ঘোষণা দিলেও, ২০১৭ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে আবার ট্র্যাকে পদার্পণের ঘোষণা দেন। জীবনের শেষ ১০০ মিটারে তৃতীয় হন বোল্ট। আর ইনজুরিতে পড়ে অংশ নেওয়া হয়নি রিলেতে।

মৃত্যু
১৬১৩ - বারো ভূঁইয়াদের অন্যতম ঈশা খাঁ।

বাংলাদেশ সময়: ০০১৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad