ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ রবীন্দ্রনাথ ঠাকুর

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৬ আগস্ট, ২০১৭, রোববার। ২২ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৮২৫ - ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়া স্পেনের উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে।
১৮৯০ - নিউ ইয়র্কে এক খুনির মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য সর্বপ্রথম বৈদ্যুতিক চেয়ার ব্যবহৃত হয়।
১৯১৪ - রাশিয়ার বিরুদ্ধে অস্ট্রিয়া যুদ্ধ ঘোষণা করে।
১৯১৪ - সাপ্তাহিক বসুমতি দৈনিক বসুমতি রূপে আত্মপ্রকাশ করে।
১৯৪৫ - জাপানের হিরোশিমায় মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের প্রথম পরমাণু বোমা নিক্ষেপ করলে ভয়াবহ ধ্বংসলীলা সাধিত হয়। মার্কিন বি-টুয়েন্টি নাইন বোমারু বিমান এনোলা গে থেকে হিরোশিমায় ফেলা হয় আণবিক বোমা ‘লিটল বয়’। বোমাটি প্রায় ৫০০ মিটার উঁচুতে বিস্ফোরিত হয়। বিস্ফোরণে তাৎক্ষণিকভাবে প্রায় দেড় লাখ মানুষ নিহত হন। মানব সভ্যতার ইতিহাসে কলঙ্কজনক ঘটনা হিসেবে বিশ্বে দিনটি হিরোশিমা দিবস হিসেবে পালিত হয়।
১৯৬২ - যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীন হয় পশ্চিম ভারতীয় দ্বীপ জ্যামাইকা।
১৯৯১ - ষোল বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় ।
১৯৯৬ - ইরানের বিরুদ্ধে মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা সংক্রান্ত ডামাটো আইন অনুমোদন লাভ করে।

জন্ম
১৮০৯ - ইংরেজ কবি লর্ড আলফ্রেড টেনিসন।
১৮৮১ - নোবেলজয়ী [১৯৪৫] স্কটিশ জীবাণুতত্ত্ববিদ বিখ্যাত বিজ্ঞানী স্যার আলেকজান্ডার ফ্লেমিং।
১৮৯৫ - নটসূর্য অহীন্দ্র চৌধুরীর জন্ম।

মৃত্যু
১৬৩৭ - ইংরেজ কবি ও নাট্যকার বেন জনসনের মৃত্যু।
১৯৪১ - নোবেলজয়ী [১৯১৩] কবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ। তিনি ছিলেন বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা ও দার্শনিক। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধা রয়েছে তার নামের পাশে। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তার জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে চিঠিপত্র ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত। এছাড়া তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।
১৯৫৭ - নোবেলজয়ী [১৯৩২] মার্কিন রসায়নবিদ আরভিং ল্যাংম্যুয়িরের মৃত্যু।
১৯৫৯ - বিখ্যাত উচ্চাঙ্গ সংগীত শিল্পী ওস্তাদ মোহাম্মদ খসরু।
১৯৮১ - ভারতের কমিউনিস্ট নেতা ভূপেশ গুপ্ত।
২০০৪ - সাংবাদিক, সাহিত্যিক সন্তোষ গুপ্ত।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।