ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

গুগল স্ট্রিট ভিউয়ে দেখুন বিশ্বের সুন্দর সব স্থান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
গুগল স্ট্রিট ভিউয়ে দেখুন বিশ্বের সুন্দর সব স্থান গুগল স্ট্রিট ভিউয়ে দেখুন বিশ্বের সুন্দর সব স্থান

বিশ্বের সবচেয়ে সুন্দর ও বিস্ময়কর স্থানগুলোতে যাওয়ার সুযোগ ও সামর্থ্য হয়ে ওঠে না অধিকাংশ মানুষের ভাগ্যে। সৌভাগ্যক্রমে বিশ্বের প্রতিটি কোণ মানুষের ঘরের কাছে এনে দিতে কাজ করে চলেছে গুগল।

গুগল ম্যাপ ও গুগল আর্থের একটি বিশেষ ফিচার স্ট্রিট ভিউ। কম্পিউটারের সামনে বসেই বিশ্বের বিভিন্ন স্থানের ৩৬০ ডিগ্রিতে চিত্র দেখতে পান ব্যবহারকারীরা।

২০০৭ সালে যাত্রা শুরুর পর তা বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। স্ট্রিট ভিউয়ের সবচেয়ে বড় সুবিধা এর মাধ্যমে কম্পিউটারে বসেই বিভিন্ন স্থানে ইচ্ছামতো ঘুরে বেড়ানো সম্ভব।

বিশ্বের বিভিন্ন শহর ও রাস্তার ছবি তোলার মাধ্যমে শুরু হয়েছিলো স্ট্রিট ভিউয়ের যাত্রা। ধীরে ধীরে গুগলের ভাণ্ডারে জমা হতে থাকে বিশ্বের কিছু দুর্গম, অদ্ভুত ও বিস্ময়কর কিছু স্থানের ছবি। জেনে নেওয়া যাক এরকমই কিছু স্থান সম্পর্কে।

১. মাউন্ট এভারেস্টমাউন্ট এভারেস্ট
বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৫০ মিটার। এই উচ্চতাকে জয় করা মানব ইতিহাসে প্রথম ব্যক্তি হলেন এডমন্ড হিলারি ও তেনজিং নোরগে। ১৯৫৩ সালে তাদের এ সাফল্যের পদচিহ্ন অনুসরণ করে গেছেন আরও অনেকে। এভারেস্ট জয়ের পথ যে কতোটা দুর্গম ও বিপজ্জনক তা বলে দেয় এভারেস্ট জয় করতে গিয়ে আর ফিরে না আসা অভিযাত্রীদের সংখ্যা। গুগল স্ট্রিট ভিউ তাদের ভাণ্ডারে যোগ করেছে ৫ হাজার মিটার উচ্চতায় অবস্থিত এভারেস্টের বেস ক্যাম্পের দুর্লভ দৃশ্য, যা গুগল ব্যবহারকারীরা নিরাপদেই উপভোগ করতে পারবেন।

২. সমুদ্রের তলদেশসমুদ্রের তলদেশ
পৃথিবীর পৃষ্ঠতলের ৭১ শতাংশই পানি। স্থলভাগের অনেক দুর্গম সব স্থানের ছবি গুগল স্ট্রিট ভিউয়ের অন্তর্ভুক্ত করা হলেও বাদ যায়নি সমুদ্র তলের দৃশ্যও। সহজেই বিভিন্ন প্রজাতির রঙিন মাছ, কচ্ছপ, তিমি, ডলফিন, হাঙর বা স্টিং রে দেখে আসতে পারবেন, তবে এতে পানিতে ডুব দিয়ে ভেজার কোনো ঝামেলা নেই। স্ট্রিট ভিউয়ের মাধ্যমে আপনি উপভোগ করতে পারবেন প্রশান্ত মহাসাগরের গ্রেট বেরিয়ার রিফের মনোমুগ্ধকর পরিবেশ। আরও রয়েছে জাপানের অকিনাওয়া অঞ্চল, ইন্দোনেশিয়ার বুনাকেন ন্যাশনাল পার্ক, অস্ট্রেলিয়ার শেলি উপকূল, রিবন রিফ, তাইওয়ানের গ্রিন আইল্যান্ড প্রভৃতি।  

৩. ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন
স্ট্রিট ভিউয়ের নতুন সংস্করণ প্রকাশ মহাকাশে ঘুরে-বেড়ানো ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের ভিতরের দৃশ্য। ব্যবহারকারীরা দেখতে পাবেন মহাকাশে নভোচারীরা কীভাবে থাকে, কীভাবে কাজ করে এবং ঘুরে বেড়াতে পারবেন এর বিভিন্ন কক্ষে।  


৪. অ্যান্টার্কটিকাঅ্যান্টার্কটিকা
পৃথিবীর সবচেয়ে জনবিচ্ছিন্ন মহাদেশ অ্যান্টার্কটিকার কিছু বিশেষ বিশেষ স্থান স্ট্রিট ভিউয়ে সংযুক্ত করা হয় ২০১০ সালে। বরফাবৃত অ্যান্টার্কটিকায় অভিযাত্রীরা যে পরিবেশে কাজ করে তার একটা ধারণা পাওয়া সম্ভব এর মাধ্যমে। ঘুরতে ঘুরতে দেখাও হয়ে যেতে পারে এই পেঙ্গুইনের সঙ্গে।

৫. আমাজন রেইন ফরেস্টআমাজন রেইন ফরেস্ট
বিশ্বের বৃহত্তম বনভূমি আমাজন রেইন ফরেস্ট নিয়ে যেন রহস্যের শেষ নেই। অস্বস্থিকর আর্দ্র আবহাওয়া, ঘন জঙ্গল, বিষাক্ত পোকা-মাকড় ও বিপপজ্জনক প্রাণীর আবাস এ বনভূমির বেশিরভাগ জায়গাই এখনও মানুষের অনাবিষ্কৃত রয়ে গেছে। গুগলের স্ট্রিট ভিউ আপনাকে সুযোগ করে দিচ্ছে চেয়ারে বসেই এই দুর্গম স্থানের দৃশ্য উপভোগ করার।

৬. কাউন্ট ড্রাকুলার প্রাসাদকাউন্ট ড্রাকুলার প্রাসাদ
ভ্যাম্পায়ার নিয়ে রোমাঞ্চ প্রিয় মানুষদের আগ্রহের কমতি নেই। আর তাই প্রতি বছর হাজার হাজার মানুষ হাজির হয় রোমানিয়ার কাউন্ট ড্রাকুলার প্রাসাদে। চতুর্দশ শতাব্দীর প্রাসাদটি রোমানিয়ার একটি বিশেষ পর্যটন আকর্ষণ। ট্রান্সসিলভানিয়া সীমান্তে অবস্থিত এ প্রাসাদে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত স্থানগুলো ঘুরে দেখার সুযোগ রয়েছে স্ট্রিট ভিউতে।  

এছাড়াও স্ট্রিট ভিউয়ের মাধ্যমে যেসব বিস্ময়কর স্থানে ঘুরে বেড়ানো সম্ভব তার মধ্যে উল্লেখযোগ্য যুক্তরাজ্যের স্টোনহেজ, মিশরের পিরামিড, দক্ষিণ আমেরিকার মাচুপিচু ও আগ্রার তাজমহল।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।