ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী ও গ্রাহাম বেলের মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী ও গ্রাহাম বেলের মৃত্যু আবু সাঈদ চৌধুরী ও গ্রাহাম বেল

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। 
 

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।


০২ আগস্ট, ২০১৭, বুধবার। ১৮ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  
 
ঘটনা
১৭১৮ - স্পেনের বিরুদ্ধে লন্ডনে ব্রিটেন, ফ্রান্স, অস্ট্রিয়া ও হল্যান্ড- এই চতুর্শক্তির মৈত্রী জোট হয়।
১৮৫৮ - ব্রিটিশ রাজতন্ত্র ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছ থেকে ভারতের শাসনভার গ্রহণ করে এবং ভারতের সর্বোচ্চ শাসককে ‘ভাইসরয়’ পদবি দেওয়া হয়।
১৯৬২ - দক্ষিণ আফ্রিকার মুক্তি সংগ্রামের নেতা নেলসন ম্যান্ডেলা কারারুদ্ধ হন।
১৯৯০ - ইরাকের সাবেক সাদ্দাম সরকার কুয়েত দখল করে।
 
ব্যক্তি
১৮৬১ - প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, বিজ্ঞানশিক্ষক, দার্শনিক, কবি প্রফুল্ল চন্দ্র রায় (পি সি রায়) এর জন্ম।
১৯২২- আলেকজান্ডার গ্রাহাম বেলের মৃত্যু। স্কটিশ বিজ্ঞানী, উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেল বিশ্বের প্রথম ব্যবহার উপযোগী টেলিফোন উদ্ভাবন করেন। তার অন্যান্য আবিষ্কারের মধ্যে রয়েছে ফটোফোন, হাইড্রোফয়েল, অডিওমিটার, মেটাল ডিটেক্টর প্রভৃতি।  
১৯২৩ - মার্কিন যুক্তরাষ্ট্রের ২৯তম রাষ্ট্রপতি ওয়ারেন জি. হার্ডিংয়ের মৃত্যু।
১৯৭৬ - অস্ট্রিয়ান-আমেরিকান চলচ্চিত্র নির্দেশক, চলচ্চিত্রকার ফ্রেডিরিক অ্যান্টন ক্রিস্টিয়ান ল্যাং এর মৃত্যু।

১৯৮৭ - বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি, বিচারপতি, বুদ্ধিজীবী আবু সাঈদ চৌধুরীর মৃত্যু। ১৯৮৭ সালের এই দিনে লন্ডনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে তার অবদান স্মরণীয়। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে দেশিকোত্তম উপাধি ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তাকে দেওয়া হয়েছিলো ডক্টর অব ল ডিগ্রি। প্রবাসে মুক্তিযুদ্ধের দিনগুলি তার মূল্যবান গ্রন্থ। টাঙ্গাইলের নগরবাড়িতে ১৯২১ সালের ৩১ জানুয়ারি তার জন্ম।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।