ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

গুগল স্ট্রিট ভিউ দেখে চলে যান মহাকাশে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
গুগল স্ট্রিট ভিউ দেখে চলে যান মহাকাশে! গুগল স্ট্রিট ভিউ দেখে চলে যান মহাকাশে!

ঢাকা: গুগল স্ট্রিট ভিউয়ের মাধ্যমে এখন ঘরে বসেই দেখা যাবে মহাকাশে ভেসে বেড়ানো ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের ভিতরের দৃশ্য। 

মহাকাশযান থেকে পৃথিবী দেখতে কেমন, সেখানে নভোচারীরা কীভাবে থাকে, কীভাবে কাজ করে তা এখন থেকে কম্পিউটারে বসেই দেখতে পাবে সবাই। ঘুরে বেড়ানো যাবে এর ভেতরের বিভিন্ন কক্ষে।

গুগল স্ট্রিট ভিউ দেখে চলে যান মহাকাশে!গুগলের স্ট্রিট ভিউয়ের সঙ্গে আমরা সবাই কম-বেশি পরিচিত। নতুন কোথাও যাওয়ার দরকার হলে স্ট্রিট ভিউয়ের মাধ্যমে জায়গাটা দেখে নেই অনেকে। মাউন্ট এভারেস্টের বেজ ক্যাম্প থেকে শুরু করে বিশ্বের অনেক দুর্গম সব স্থান কম্পিউটারে বসেই দেখা সম্ভব এর মাধ্যমে। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন স্ট্রিট ভিউয়ের নতুন অন্তর্ভুক্ত।

স্ট্রিট ভিউয়ের জন্য মহাকাশযানের এ ছবিগুলো তুলেছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির নভোচারী থমাস পেসকেট।  

গুগল স্ট্রিট ভিউ দেখে চলে যান মহাকাশে!তিনি জানান, ছবি তোলার কাজটি সহজ ছিল না। কারণ পৃথিবীতে স্ট্রিট ভিউয়ের জন্য গুগল যেভাবে ছবি সংগ্রহ করেছে, মহাকাশে সেভাবে ছবি তোলা সম্ভব না। পেসকেট প্রথমে ডিএসএলআর ক্যামেরা ব্যবহার করে স্পেস স্টেশনের ভিতরের ছবি তুলে সেগুলো পৃথিবীতে পাঠিয়ে দেন। এরপর ছবিগুলো জোড়া লাগিয়ে ৩৬০ ডিগ্রি আকৃতি দেওয়া হয়।

গুগল ম্যাপ ও গুগল ওয়ার্ল্ডের একটি বিশেষ সংযোজন এই স্ট্রিট ভিউ। এর মাধ্যমে মানুষ কম্পিউটারের সামনে বসেই বিশ্বের বিভিন্ন স্থানের ৩৬০ ডিগ্রি দৃশ্য দেখতে পায়। ২০০৭ সালে যাত্রা শুরুর পর তা বিশ্বব্যাপী জনপ্রিয়তা পায়, সেই সঙ্গে বিস্তার পেতে থাকে এর আওতা।

বাংলাদেশ সময়: ০১৪৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।