ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়! পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!

আমরা সবাই জানি ধূমপান মানে বিষপান। জনসম্মুখে ধূমপান নিরুৎসাহিত করতে জরিমানার ব্যবস্থা করা হয়েছে।

এরপরও জনসম্মুখে ধূমপায়ীর সংখ্যা ক্রমাগত বেড়েই চলছে। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!রাজধানীর হাতিরঝিলের একটি দোকানে একজন বাবা তার শিশু সন্তানকে কোলে নিয়েই ধূমপান করছেন।

হয়তো নিজেই অজান্তেই ওই শিশুকেও বিষপান করাচ্ছেন। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!স্কুল কলেজের শিক্ষার্থীরা ধূমপান করাকে হালের স্টাইল মনে করেন! একদল স্কুলশিক্ষার্থ ীর উপরের ছবিটি দেখে এমনটাই মনে হতে পারে। প্রকারান্তে তারা নিজেদের ভবিষ্যতকে বিপদে ঠেলে দিচ্ছে। সন্তানদের প্রতি অভিবাবকের নজর বাড়ানো এক্ষেত্রে জরুরি। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!পাবলিক প্লেসে ধূমপান আইনত নিষিদ্ধ ছিলো অনেক আগে থেকেই। কিন্তু ধূমপায়ীদের মানার কোনো বালাই নেই।  ধূমপায়ীদের দেখা মিলে যেখানে-সেখানে। এমনকি পুলিশও একই ধরনের ভুল করে পাবলিক প্লেসেই ধূমাপানে ব্যস্ত দেখা যায়। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!জনসম্মুখে ধূমপান করলে ৩০০ টাকা জরিমানার বিধান রয়েছে- এমন আইন জানা আছে কি না, এমন প্রশ্নের জবাবে জহির মিয়া নামে এক ধূমপায়ী বাংলানিউজকে জানায়, জনসম্মুখে ধূমপানের আইন সম্পর্কে তার কিছু জানা নেই। এ আইন সম্পর্কে  প্রচার না থাকায় তার জানা নেই- এমনটাই মন্তব্য তার। তার মতে, এসব আইন ভঙ্গ করলে শাস্তি হতে পারে এমন চিন্তা কেউ করে না। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!রাজধানীর বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চ টার্মিনালে ফেরি করে সিগারেট বিক্রি নিষেধ থাকলেও তা না মেনেই বিক্রি করে যাচ্ছে বিভিন্ন ফেরিওয়ালারা। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায় আশ-পাশে মানুষ থাকা সত্ত্বেও দিব্বি সিগারেট টেনে যায় অনেকে। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!কেউ যেখানে-সেখানে সিগারেট বিক্রি করছে, আবার কেউ আপন মনে সিগারেট টেনে যাচ্ছে, তাও আবার ট্রেনের ভেতরে বসেই। এমনটাই দেখা মিললো ময়মনসিংহগামী একটি ট্রেনে। পাবলিক প্লেসে ধ‍ূমপ‍ান নয়!সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় এ আইন সম্পর্কে যেমন জনগণ সচেতন নয়, তেমনি এসব আইন মানার প্রবণতা কারও মধ্যে লক্ষ্য করা যায় না। আইনে নিষিদ্ধ থাকলেও পাবলিক প্লেসে চলছে ধূমপান। এমনটাই দেখা গেল মহাখালী বাস টার্মিনালের একটি পাবলিক বাসে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।