ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

যুক্তরাষ্ট্রে মানুষের অর্ধেক কর্মসংস্থান দখল করবে রোবট

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
যুক্তরাষ্ট্রে মানুষের অর্ধেক কর্মসংস্থান দখল করবে রোবট যুক্তরাষ্ট্রে মানুষের অর্ধেক কর্মসংস্থান দখল করবে রোবট

ঢাকা: হুমকির মুখে রয়েছে যুক্তরাষ্ট্রের স্বল্প আয়ের মানুষের কর্মসংস্থান। নতুন একটি গবেষণায় জানা গেছে, আগামী এক বছরের মধ্যে আমেরিকার স্বল্প আয়ের মানুষের প্রায় অর্ধেক কর্মসংস্থান চলে যাবে রোবটের দখলে।
 
 

মূলত যেসব পেশায় আয় কম এবং বিশেষ দক্ষতার প্রয়োজন হয় না, তা মানুষের বদলে সম্পূর্ণ স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে পরিচালিত হবে। এর ফলে চাকরি হারাবে এসব পেশায় নিয়োজিত মানুষ।


 
আমেরিকার বল স্টেট ইউনিভার্সিটির গবেষণা অনুযায়ী, যেসব পেশা সবচেয়ে বেশি হুমকির মুখে তা হলো, ডাটা এন্ট্রি, হিসাব-নিকাশ ও টেলিমার্কেটিং। যাদের আয় ঘণ্টায় ২০ ডলারের কম তারা সবচেয়ে বেশি বিপদে পড়বেন। আর যাদের আয় ২০ থেকে ৪০ ডলারের মধ্যে তাদের প্রতি চারজনের একজন চাকরি হারাবেন।
 
অক্সফোর্ড ইউনিভার্সিটির আরেক গবেষণায় জানা যায়, ২০৫০ সালের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা যেকোনো দক্ষতায় মানুষকে পিছনে ফেলে দেবে। অনুবাদ, গাড়ি চালানো, দোকান পরিচালনা, সার্জারি ইত্যাদি কাজে অতি শিগগিরই রোবট মানুষের চেয়ে বেশি দক্ষতা অর্জন করতে যাচ্ছে। এমনকি ২০৫০ সালের মধ্যে বেস্ট বেলার বইও লিখতে সক্ষম হবে রোবট।  

গবেষকদের মতে, আগামী ১২০ বছরের মধ্যে রোবটরা মানুষের সবরকম পেশায় নিয়োজিত হবে।
 
বাংলাদেশ সময়: ০৫৩৪ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এনএইচটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।