ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

স্কুলের ছাদে দৃষ্টিনন্দন বাগান

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
স্কুলের ছাদে দৃষ্টিনন্দন বাগান স্কুলের ছাদে দৃষ্টিনন্দন বাগান

ভোলা: ভোলার চরফ্যাশনে একটি প্রাথমিক বিদ্যালয়ের ছাদে গড়ে উঠেছে দৃষ্টিনন্দন বাগান। সারি সারি ড্রাম আর মাটির টবে বেড়ে উঠেছে বাহরি রকমের ফল, ফুল আর সবজি। দৃষ্টি কাড়ছে দর্শনার্থীদের।

বিদ্যালয়ের এ শোভিত বাগান দেখতে ভিড় করছেন বাগান প্রেমীরা। বিশেষ করে নিজেদের হাতে গড়া বিদ্যালয়ের বাগানে কমলা মালটা আঙ্গুরের মতো ফল দেখে শিশুরাও সীমাহীন আনন্দে ভাসছে।


 
চরফ্যাশন উপজেলার প্রত্যন্ত গ্রামে এ প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়ের আছে দু’টি দ্বিতল ভবন। একটি ভবনের ছাদে ফল, ফুল আর ওষুধি বৃক্ষের বাগান এবং অপর ভবনের ছাদে সবজি বাগান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাকি খানম বলেন, গত বছরের জুন-জুলাই মাসে ছাদে বাগান তৈরির কাজ শুরু করা হয়। শিক্ষকদের উদ্যোগে বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল সদস্যরা ‘সবুজ প্রকল্প’ নামে এই বাগান সৃজন করেছে।

বর্তমানে বাগানের গাছে গাছে শোভা পাচ্ছে আম, সফেদা, কাগজি লেবু, কমলা, মালটা, আমড়া, কামরাঙ্গা, জলপাই, পেয়ারা, আঙ্গুর এবং লিচু ফল । সবজি বাগানে রয়েছে- মরিচ, বেগুন আর পেঁপে।
 
এছাড়াও চার জাতের গোলাপসহ ৩০ প্রজাতির ফুল এবং ১০ প্রজাতির ওষুধি গাছ আছে এই বাগানে। এই বাগান সৃজনে ব্যয় হয়েছে প্রায় ৬১ হাজার টাকা।
স্কুলের ছাদে দৃষ্টিনন্দন বাগান
বিদ্যালয়ের  ছাদে দৃষ্টিনন্দন এই বাগানের উদ্যোক্তা বিদ্যালয়ের শিক্ষকরা  জানান, শুরুতে নিজেদের অর্থে বাগান সৃজন করা হয়। পরবর্তীতে বাগান পরিদর্শনে এসে স্থানীয় নজরুল, নগর ইউনিয়নের চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, চর কলমী ইউনিয়নের চেয়ারম্যান কাউছার আহমদ, উপজেলা শিক্ষা অফিসার আব্দুস সালাম, সহকারী উপজেলা শিক্ষা অফিসার খালিদ হোসেন, ইউআরসি ইন্সট্রাক্টর মোমিন হোসেন, স্থানীয় ইউপি সদস্য রিয়াদ বিশ্বাস, যুবলীগ নেতা আকতার হোসেন বাবুল,  এসএমসির সভাপতি ও সদস্যগণসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা  বাগান সৃজনের জন্য নগদ অর্থ সহায়তা প্রদান করেছেন।

সকলের উৎসাহ আর অনুপ্রেরণায় বিদ্যালয় কর্তৃপক্ষ চলতি বর্ষা মৌসুমে সৃজিত বাগান সম্প্রসারণের কাজ হাতে নিয়েছেন বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাকি খানম।
খোঁজ নিয়ে জানা গেছে, চরফ্যাশন উপজেলায় বিদ্যালয় ছাদে বাগান সৃজনের এটা প্রথম দৃষ্টান্ত। বাগানের গাছে গাছে ফুল আর ফলের সমারোহ দেখতে প্রতিদিন অভিভাবকরা বিদ্যালয়ে আসছেন। এছাড়াও উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরাও বাগানটি পরিদর্শনে আসছেন।

উপজেলা শিক্ষা অফিসার আব্দুস সালাম বলেন, বিদ্যালয়ের ছাদে বাগান একটি প্রশংসনীয় ও অনুকরণীয় প্রচেষ্টা। বাগানটি পরিদর্শন করে আমি নিজেও অভিভূত হয়েছি। উপজেলার সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বাগানটি পরিদর্শনের জন্য বলা হয়েছে। যাতে উপজেলার সব বিদ্যালয়ে এই ধারনা ছড়িয়ে দেওয়া যায়।

বাংলাদেশ সময়: ০৭০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৭
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad