ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

সাহিত্যিক মহাশ্বেতা দেবীর প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
সাহিত্যিক মহাশ্বেতা দেবীর প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৮ জুন, ২০১৭, বুধবার। ১৪ আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।


ঘটনা
১৮২১- স্পেনের নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয়ে পেরু স্বাধীনতা ঘোষণা করে।
১৯১৩- বঙ্গীয় কৃষক লীগ প্রতিষ্ঠা।
১৯১৪- সার্বিয়ার বিরুদ্ধে অস্ট্রিয়া ও হাঙ্গেরির যুদ্ধ ঘোষণার সঙ্গে সঙ্গে প্রথম বিশ্বযুদ্ধ শুরু।
১৯৭৬- চীনের টাংশানে ভয়াবহ ভূমিকম্পে আট লাখ লোকের প্রাণহানি।
 
জন্ম
১৮০৪ - লুডউইগ ফয়েরবাক, জার্মানির একজন বস্তুবাদী দার্শনিক।
১৯৮১ - মাইকেল ক্যারিক, ইংরেজ ফুটবলার।
 
মৃত্যু
১৭৫০ - জোহান সেবাস্টিয়ান বাখ, জার্মান সুরকার।
১৯৭২ - চারু মজুমদার, বাঙালি মার্কসবাদী বিপ্লবী।
২০০৪ - ফ্রান্সিস ক্রিক, ইংরেজ পদার্থবিদ, আণবিক জীববিজ্ঞানী এবং স্নায়ুবিজ্ঞানী।
২০১৬ - প্রখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবী। তার জন্ম ১৪ জানুয়ারি, ১৯২৬। একজন বাঙালি কথাসাহিত্যিক ও মানবাধিকার আন্দোলনকর্মী। তার উল্লেখযোগ্য গ্রন্থ- হাজার চুরাশির মা, রুদালি, অরণ্যের অধিকার প্রভৃতি। মহাশ্বেতা দেবী ভারতের পশ্চিমবঙ্গ, বিহার, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় রাজ্যের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর (বিশেষত লোধা ও শবর) অধিকার ও ক্ষমতায়নের জন্য কাজ করেছেন। সাহিত্য অকাদেমি পুরস্কার (বাংলায়), জ্ঞানপীঠ পুরস্কার ও র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কারসহ একাধিক সাহিত্য পুরস্কার এবং ভারতের চতুর্থ ও দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান যথাক্রমে পদ্মশ্রী ও পদ্মবিভূষণ লাভ করেন। পশ্চিমবঙ্গ সরকার তাকে পশ্চিমবঙ্গের সর্বোচ্চ অসামরিক সম্মান বঙ্গবিভূষণে ভূষিত করেছিল।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
এএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।