ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

চিপস-চকোলেটে বাতাস কিনছেন ৮০ ভাগ!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
চিপস-চকোলেটে বাতাস কিনছেন ৮০ ভাগ! চিপস-চকোলেটে বাতাস কিনছেন ৮০ ভাগ!

সুপারশপে ট্রলি ঠেলে হাঁটতে হাঁটতে গড়-পড়তা ক্রেতারা সিদ্ধান্ত নিতে মোটে ৬ সেকেন্ড সময় নেন। বিশেষ করে চিপস, চকলেটের ক্ষেত্রে। ওগুলোর আকর্ষণীয় প্যাকেটে উদ্বুদ্ধ হয়ে দ্রুতই হাত এগিয়ে যায়।

পরে যখন সেগুলো ব্যাগে নিতে যান তখন বাধে বিপত্তি। ক’টা মোটে প্যাকেটে ব্যাগ ভরে যায়।

 

তবে পরিহাসের বিষয় হচ্ছে- ওসব প্যাকেটের সবগুলোই অর্ধেকের বেশি বাতাসে ঠাসা। স্রেফ বাতাস, নয়তো নাইট্রোজেন। কারণ তাতে পণ্য ফ্রেশ থাকে।  

তাহলে পয়সা খরচ করে কি বাতাস কিনছেন? যুক্তরাজ্যের দ্য ডেইলি মেইল এ নিয়ে একটি রিপোর্টে দেখিয়েছে ৮৭ শতাংশ পর্যন্ত প্যাকেট ফাঁপা। তাতে পণ্য মোটে ১৩ শতাংশ।  

হ্যারি ওয়ালপ নামের একটি প্রতিষ্ঠান এই গবেষণাটি করেছে। তাতে দেখা গেছে-

ওয়াকার সল্ট অ্যান্ড ভিনেগার ক্রিসপ

ওয়াকার সল্ট অ্যান্ড ভিনেগার ক্রিসপ। ৬০ পেন্সের একটি প্যাকেটে খাবার খাকে মোটে ৩২.৫ গ্রাম। গোটা ব্রিটেন জুড়ে এটি বেশ জনপ্রিয় ক্রিপস। প্রতি বছর গড়ে ৬৪ হাজার টন ক্রিপস বিক্রি করে ওয়াকার নামের এই কোম্পানি। তবে তার মধ্যে বাতাসই বেশি। কারণ প্রতি প্যাকেটে ক্রিপস মেলে মোটে ২৮টি। আর প্যাকেটের পুরোটাই ফাঁকা।

কেটল বাইটস

‘কেটল বাইটস’ কেনা যায় দেড় পাউন্ডে। আর তার মধ্যে খাবার মোটে ২২ গ্রাম। প্যাকেটের গায়ে লেখা আছে এতে মেলে ৯৫ ক্যালোরি। ভেতরে ওয়েফারসম পাতলা চিপস মাত্র ১১টি। আর একটি আধা। প্যাকেটটি চার সেন্টিমিটার বাই চার সেন্টিমিটার। আর পুরো প্যাকেটের দুই-তৃতীয়াংশই ফাঁকা।

মিস্টি আলুর চিপস ওয়েট্রোজ

মিস্টি আলুর চিপস ওয়েট্রোজ কেনা যায় ২.৬৯ পাউন্ডে। প্যাকেটের ওপর ৩০০ গ্রাম। সাম্প্রতিক সময়ে এই চিপসের কদর বেশ দেখা যায় ব্রিটেনে। ব্যাগটি দেখতে ফ্যামিলি সাইজ হলেও এর মধ্যে চিপস মাত্র ২৭টি। ভেতরের ৭১ শতাংশই বাতাস।

মারস সেলিব্রেশন্স

মারস সেলিব্রেশন্স নামের একটি চকোলেট বক্সের কথাই ধরুন। দুই পাউন্ডে কেনা যাবে। ওজন ২৪৫ গ্রাম। বক্সটা এমভাবে বানানো যে এর নিচের দিকটা সরু। ভেতরে ৪ সেন্টিমিটার পর্যন্ত ভরে আছে আর বাকি ৯.৫ সেন্টিমিটার স্রেফ ফাঁকা। আর এতে চকোলেট মোটে ২৬টি।

মিল্ক ট্রে

এক পাউন্ড দামের মিল্ক ট্রেতে চকোলেট পাওয়া যাবে ৭৮গ্রাম। ডিসকাউন্ড সুপারমার্কেট কিংবা ওয়ান পাউন্ড শপগুলোতে এটি হরদম বিক্রি হয়। কিন্তু খুলে দেখবেন মোটে ৭টি ছোট ছোট চকলেট। তার জন্য বাক্সে জায়গা লেগেছে ১৩ ভাগ। বাকি ৮৭ভাগই ফাঁকা। ‘ভদ্রমহিলাদের পছন্দ’ এটাই স্লোগান এই মিল্ক ট্রে’র। তবে প্রশ্ন এর পরেও কি পছন্দ থাকবে?

ক্র্যাঞ্চি অ্যাপল

ক্র্যাঞ্চি অ্যাপল ১.০৫ পাউন্ডে পাওয়া যায়। ওজন ৩০ গ্রাম। প্যাকেট দেখে মনে হবে পুরোটাই ভর্তি। কিন্তু একবার প্যাকেটটি উল্টালে দেখা যাবে এর কতটাই ফাঁপা। আর খাবারটি শুকনো আপেলের টুকরো আর কিছু লেবুর রসের ছিটা ছাড়া আর কিছুই নয়।

এমঅ্যান্ডএম

এমঅ্যান্ডএমতো সারা বিশ্বেই মেলে। ৩ পাউন্ডে ৩৬৫ গ্রামের প্যাকেট। দেখতে বেশ সলিড মনে হয়। কিন্তু প্যাকেটটি খুলে দেখুন অর্ধেকটাই ফাঁকা।

কুমড়োর বিচিভাজা

কুমড়োর বিচিভাজা বিক্রি হয় যে প্যাকেটে তার স্লোগান রাখা হয়েছে, ছোট্ট ব্যাগ তবে ভালো জিনিষে ঠাসা। কিন্তু এর সাথে সত্যের মিল কমই পাওয়া যাবে। কারণ প্যাকেট খুললেই দেখা যাবে বাতাসই দখল করে আছে এর অর্ধেকাংশ।  

ডোরিটোস

ডোরিটোস’র ছোট প্যাকেটগুলো ১ পাউন্ডে মেলে। ভেতরে চিপস মোটে ১৮০ গ্রাম। এর প্যাকেটগুলোও থাকে বাতাসে ভর্তি।

এগুলো সবই যুক্তরাজ্যের সহ আন্তর্জাতিক বাজারে জনপ্রিয় চিপস চকলোটের কথা। আমাদের দেশীয় চিপস, ক্রিপস কিংবা ক্র্যাকার্সগুলো কি এর চেয়ে ভিন্ন কিছু?

বাংলাদেশ সময় ১১২৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।