ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

নগরে বাদুড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
নগরে বাদুড় নগরে বাদুড়-ছবি: জিএম মুজিবুর

ঢাকা: নগরের বাসে অতিরিক্ত যাত্রী হয়ে গেলে সেটাকে ব্যঙ্গ করতে বলা হয় ‘বাদুড় ঝোলা’ দশা। কিন্তু নগরের বাসিন্দা ক’জন জানেন বাদুড় আসলে কীভাবে ঝোলে? কারই বা শেষ দেখার সুযোগ হয়েছে এই বাদুড়ের?

গ্রামে বা মফস্বলের গাছে গাছে বাদুড়ের দেখা মিললেও ইট-পাথরের নগরে সত্যিই তার দেখা মেলা ভার। ঢাকা নগরের যে ক’টি উদ্যান আছে তাতে দেখা মেলে এ স্তন্যপায়ী প্রাণীর।

সম্প্রতি এক ঝাঁক বাদুড়ের দেখা মিললো রাজধানীর বলধা গার্ডেনে। বাংলানিউজের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট জিএম মুজিবুর তুলেছেন সেই ছবি। .বলধা গার্ডেনের পদ্ম পুকুরের পাশে শিশু গাছে ঝুলে আছে ৭০-৮০টি বাদুড়। .সারারাত প্রাণীটি নিজের ও ছানাদের জন্য শিকার শেষে ক্লান্ত হয়ে ঘুমোচ্ছে উল্টো ঝুলে। .গাছের মগডালে ঝুলে আছে বাদুড়। বলধা গার্ডেন ঘুরতে গেলে দেখা যাবে ‘বাদুড় ঝোলা’ দশা। .ডানা ঝাপটে নিজের অস্তিত্বের জানান দিচ্ছে একটি বাদুড়। .নিস্তব্ধ পরিবেশেও কোনো সাড়াশব্দ নেই, আশ-পাশের কোলাহলেও তাদের কিছু যায়-আসে না। শিকার শেষে ঘণ্টার পর ঘণ্টা ঝুলে ঝুলে ঘুমিয়ে কাটিয়ে দিতে পারে ডানার সাহায্যে উড়তে পারা স্তন্যপায়ী প্রাণীটি।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।