ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিশ্বের সবচেয়ে দুর্গম ১০ জায়গা (১ম পর্ব)

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৭
বিশ্বের সবচেয়ে দুর্গম ১০ জায়গা (১ম পর্ব) বিশ্বের সবচেয়ে দুর্গম ১০ জায়গা (১ম পর্ব)

ঢাকা: আক্ষরিক অর্থেই দুর্গম বলতে যা বোঝায় এই জায়গাগুলো তাই। ভৌগলিক দূরত্ব, অসহ্য আবহাওয়া, বৈরী স্থান, যোগাযোগহীনতা কিংবা পদে পদে প্রাকৃতিক দুর‌্যোগ— কী নেই সেখানে।  

পৃথিবীর চড়াই-উৎরাই পেরিয়ে মানুষ সেখানে পৌঁছেছে সত্যি কিন্তু যে একবার গিয়েছে সে দ্বিতীয়বার সেখানে যাওয়ার নাম করবেন না, এটুকু বাজি ধরে বলা যায়।

এরকম বিপদসঙ্কুল ১০টি জায়গা সম্পর্কে জেনে নেওয়া যাক।

এ পর্বে থাকছে প্রথম পাঁচটি। যাদের দুর্গম অঞ্চলে অ্যাডভেঞ্চারের নেশা, তারা চাইলে বেরিয়ে পড়তে পারেন।

 ইত্তোক্কোরতুরমিত, গ্রিনল্যান্ড
উত্তর গ্রিনল্যান্ডের  একটি উপদ্বীপ লিভারপুলে অবস্থিত ইত্তোক্কোরতুরমিত দেশটির সবচেয়ে দুর্গম অঞ্চল। ১৯২৫ সালে প্রথম ৮০ জন মানুষ সেখানে বসত গাড়ার মধ্য দিয়ে জায়গাটি সম্পর্কে জানা যায়। বর্তমানে ইত্তোক্কোরতুরমিতের জনসংখ্যা মাত্র ৪শ ৪২ জন। তিমি ও  মেরু ভাল্লুক শিকার করে তারা জীবিকা নির্বাহ করে।

 কার্গুলেন আইল্যান্ডস
ভারত মহাসাগরের দক্ষিণাঞ্চলে অবস্থিত ফ্রান্সের অধীন এ অঞ্চলটির আরেক নাম ‘জনশূন্য দ্বীপ’। এটি কতোটা দুর্গম এর একটু ধারণা দেওয়া যাক, জায়গাটি লোকালয় থেকে তিন হাজার ৩শ কিমির বেশি দূরে অবস্থিত। শীতকালে বাস করে প্রায় ৪৫ জন এবং গরমকালে সেটি বেড়ে দাঁড়ায় ১শ ১০ জনের মতো।

 পিটচেয়ারন্ আইল্যান্ড
এটি এখনও ব্রিটিশ ঔপনিবেশিক অঞ্চল। প্রশান্ত মহাসাগরের সুদূর দক্ষিণে অবস্থিত পিটচেয়ারন্ চার ভলিকানিক আইল্যান্ডের মধ্যে একটি। একে তো যোগাযোগের অপ্রতুলতা, সেইসঙ্গে আগ্নেয়গিরি— দুর্গম হতে আর কিছু লাগে!

 ত্রিস্তান দা চুনহা
সেন্ট হেলেনা থেকে দুই হাজার কিমি দূরে অবস্থিত এ দ্বীপটি পৃথিবীর প্রথমসারির দুর্গম দ্বীপগুলোর মধ্যে একটি। এর সবচেয়ে কাছের দেশটি হলো দক্ষিণ আফ্রিক, তাও দুই হাজার ৪শ কিমি দূরে। জনসংখ্যা মাত্র ২৯৭ জন।

ওইমাইয়াকন, রাশিয়া
এই গ্রহের সবচেয়ে ঠাণ্ডা অঞ্চলটির একটি। এর সর্বনিম্ন তাপমাত্রা একবার নেমেছিল মাইনাস ৬৭ (-৬৭ সেলসিয়াস) ডিগ্রি সেলসিয়াসে। বলা হয়ে থাকে, ঈশ্বর প্রদত্ত কিছু মানুষই কেবল সেখানে বসবাস করতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ১২, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।