ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

রাজধানীতে বৃষ্টির ছন্দপতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
রাজধানীতে বৃষ্টির ছন্দপতন রাজধানীতে বৃষ্টির ছন্দপতন- ছবিটি রমনা পার্ক থেকে তোলা

ঢাকা: বৃষ্টি দেখলে মনটা আনমনা হয়ে যায়। প্রিয় জনের হাতে হাত রেখে হারিয়ে যেতে ইচ্ছে করে। বৃষ্টির সঙ্গে মানুষের এই সখ্যতা আদিকাল থেকেই। তাই বৃষ্টি নিয়ে কবি সাহ্যিতিকরা রচনা করেছেন নানান প্রেমের কবিতা,গল্প,উপন্যাস ছড়া ও গান।

এখন রাজধানীতে বৃষ্টি মানে রোমান্টিক বা ভালো লাগার কিছু নয়। বৃষ্টি মানেই এখন রাজধানীবাসীর কাছে অভিশাপের আরেক নাম।

নগরীতে বৃষ্টি মানেই জলাবদ্ধতা, যানজট, রাস্তায় পচা পানির দুর্গন্ধ ইত্যাদি। তাই বৃষ্টি এখন উপভোগের কোনো বিষয় নয় নগরীর বাসিন্দাদের কাছে।

বুধবার (১৪ জুন) ইফতারের আগ মুহূর্তে বৃষ্টি ভাসিয়েছে ব্যস্ত ঢাকাকে। তারপর সৃষ্টি হয় জলাবদ্ধতার। এতে মানুষের মধ্যে রোমান্টিকতা নয় সৃষ্টি হয় দুর্ভোগের।

বৃষ্টির পর রাজধানীর বিভিন্ন রাস্তায় ঘুরে এ সব চিত্র  দেখা যায়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের ৫নং ওয়াডের সবুজবাগ ১ম গলির পুরো রাস্তায় বৃষ্টির পানির সঙ্গে যুক্ত হয়েছে ড্রেনের পানি। সবুজবাগ ১ম গলির একজন স্থানীয় বাসিন্দা বাংলানিউজকে বলেন, এই এলাকায় সামান্য বৃষ্টি হলেই রাস্তা ডুবে যায়। বসতবাড়িতে পানি উঠে। বৃষ্টির কারণে পোহাতে হয় চরম ভোগান্তি।

এলাকাবাসীরা জানান, ড্রেনগুলো নতুন করে সংস্করণ করা হলে বসতবাড়ি ও রাস্তায় পানি জমবে না।
ছবিটি তুলেছেন আনোয়ার হোসেন রানা
ছবিটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫নং ওয়ার্ডের সবুজবাগ ১ম গলির জামে মসজিদের রাস্তা। পুরো রাস্তায় বৃষ্টির পানির সঙ্গে যুক্ত হয়েছে ড্রেনের পানি।
ছবি: আনোয়ার হোসেন রানা
ছবিটিতে বৃষ্টির পানি বাড়িতে ঢ‍ুকে থৈ থৈ করছে। ছবিটি রাজধানীর সবুজবাগ এলাকা থেকে তোলা।
রাজধানীর খিলগাঁও এলাকা/ছবি: আনোয়ার হোসেন রানাবৃষ্টির পানিতে পুরো এলাকার রাস্তাঘাট ডুবে গেছে। ঘর থেকে বের হলেই পড়তে হচ্ছে ভোগান্তিতে। পানির উপর দিয়ে বিভিন্ন যানবাহন চলায় ঘটছে দুর্ঘটনা। দুর্ঘটনার কারণ: এলাকার রাস্তার সাধারণত ম্যানহোলের ঢাকনা থাকে না। বৃষ্টির পানিতে রাস্তা ডুবে যাওয়ার কারনে ম্যানহোল দেখতে না পেয়ে মানুষ ও বিভিন্ন যানবাহন ম্যানহোলে পড়ে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন। ছবিটি খিলগাঁও এলাকা থেকে তোলা।
ছবি: আনোয়ার হোসেন রানা
জলবদ্ধতার কারণে রাস্তার গর্ত না দেখতে পেরে একজন বৃদ্ধ সিএনজি চালিত অটোরিকশা চালক গর্তে পড়ে যান। স্থানীয়রা অটোরিকশাটি গর্ত থেকে টেনে তুলছেন।
ছবি: আনোয়ার হোসেন রানা বৃষ্টির কারণে পুরো রাস্তায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ছবিটি মালিবাগ এলাকা থেকে তোলা।
ছবি: আনোয়ার হোসেন রানা
একদিকে রাজধানীর বিভিন্ন রাস্তায় খোঁড়াখুঁড়ি, অন্যদিকে বৃষ্টির কারণে জলাবদ্ধতা। সব মিলিয়ে নগরবাসীর কাছে বৃষ্টির আরেক নাম অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। ছবিটি মালিবাগ রেলগেট এলাকা থেকে তোলা।
ছবি: আনোয়ার হোসেন রানা
বৃষ্টির কারণে রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতেও সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ছবিটি মধ্যবাড্ডা এলাকা থেকে তোলা।

বাংলাদেশ সময়: ০৭৫৭ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।