ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

স্বাধীন বাংলা বেতারের যাত্রা শুরু হয়

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মে ২৪, ২০১৭
স্বাধীন বাংলা বেতারের যাত্রা শুরু হয় স্বাধীন বাংলা বেতারের তৎকালীন ছবি, সম্প্রচার সরঞ্জাম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ মে ২০১৭, বৃহস্পতিবার। ১১ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৮- ক্যাপ্টেন কুক তার প্রথম অভিযান শুরু করেন।
১৯০৯- ব্রিটিশ পার্লামেন্টে ভারতের ক্রেন্দ্রীয় ও প্রাদেশিক আইনসভার সংস্কার প্রস্তাব পাশ হয়।
১৯১৪- ব্রিটিশ লোকসভায় আইরিশ হোম রুল আইন অনুমোদন হয়।
১৯২৩- ট্রান্সজর্ডান (জর্দান রাজ্য) স্বাধীন হয়।

১৯৭১- স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচার।
স্বাধীন বাংলা বেতার কেন্দ্র বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পরপরই বাংলাদেশের প্রবাসী সরকার কর্তৃক প্রতিষ্ঠিত বেতার সম্প্রচার কেন্দ্র। মূলত চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে এর প্রাথমিক যাত্রা শুরু হয়। এই কেন্দ্র থেকেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল।  
মে মাসের ২৫ তারিখ কেন্দ্রটি কলকাতায় (বালীগঞ্জ সার্কুলার রোডের একটি দোতলা বাড়িতে) স্থানান্তরিত হয় এবং একই দিনে সেখানে এটি তার কার্যক্রম শুরু করে। ঢাকা থেকে আসা বেতার প্রযোজক আশরাফুর রহমান খান, তাহের সুলতান, শহীদুল ইসলাম, টিএইচ শিকদার সূচনালগ্নে জড়িত ছিলেন।
ঢাকা থেকে আসা রেডিওর পুরাতন স্টাফ ও নবাগতদের সমন্বয়ে ২৬ মে থেকে এটি একটি পূর্ণাঙ্গ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র রূপে এর তৃতীয় পর্বের কার্যক্রম শুরু করে। আগস্ট মাসে কেন্দ্রটি কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগপত্র ইস্যু শুরু করে, তবে কর্মরতদের নিয়োগ মূলত ১৯৭১ সালের জুন মাস থেকে কার্যকর বলে ধরে নেওয়া হয়।
১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশের স্বাধীনতা ও অস্থায়ী সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার পর স্বাধীন দেশের বেতার কেন্দ্র হিসেবে এর নতুন নাম হয় ‘বাংলাদেশ বেতার’। বাংলাদেশের প্রবাসী সরকার ১৯৭১ সালের ২২ ডিসেম্বর ঢাকায় ফিরে আসে এবং সেদিন থেকেই স্বাধীন দেশের রেডিও হিসেবে বাংলাদেশ বেতারের সম্প্রচার কাজ শুরু হয়।

১৯৯৪- দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহৃত হয়।
২০০১- তোয়ালে দিবস, লেখক ডগলাস অ্যাডামসের স্মরণে, লেখকের ভক্তরা, প্রথম পালন শুরু করেন।

জন্ম
১৮৬৫- পিটার জেমান, নেদারল্যান্ডের বিখ্যাত পদার্থবিজ্ঞানী।
তিনি ১৯০২ সালে হেন্ড্রিক আন্টোন লোরেন্‌ৎসের সঙ্গে যৌথভাবে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার লাভ করেন। তার সবচেয়ে বিখ্যাত পুরস্কার হলো জেমান (জীমান) ক্রিয়া।
এই ক্রিয়া হলো চৌম্বকক্ষেত্রের উপস্থিতিতে বর্ণালী রেখার বিভক্তিকরণ (splitting)। এটি স্টার্ক ক্রিয়ার সাথে তুলনীয়, যা বৈদ্যুতিক ক্ষেত্রের উপস্থিতিতে বর্ণালী রেখার বিভক্তিকরণ।
১৮৯৯- জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। একাধারে তিনি কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ, সুরকার, দার্শনিক, অভিনেতা, নাট্যকার, সাংবাদিক ও সেনা সদস্য।
১৯০৬- রামকিঙ্কর বেইজ, ভারতের পশ্চিমবঙ্গ, বিখ্যাত ভাস্কর।
১৯৬৩- মাইক মায়ার্স্‌, মার্কিন কৌতুকাভিনেতা।
১৯৭২- ভারতের জনপ্রিয় পরিচালক করন জোহরের জন্ম।

মৃত্যু
১৯৮৩- মুহাম্মদ ইদ্রিস আল-সেনুস, লিবিয়ার বাদশাহ।
২০০১- আলবের্তো কোর্দা, কিউবান আলোকচিত্র শিল্পী।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, মে ২৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।