ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

রাজা রামমোহনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মে ২১, ২০১৭
রাজা রামমোহনের জন্ম রাজা রামমোহন রায়-ছবি: সংগৃহিত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২২ মে ২০১৭, সোমবার। ৮ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৯৭- টেমস নদীর তলদেশে ব্ল্যাকওয়াল টানেল আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়।
১৯২৭- চীনের ন্যানসাংয়ে ভূমিকম্পে দুই লাখ মানুষের মৃত্যু।
১৯৭২- সিলোনের নাম শ্রীলঙ্কা রাখা হয় এবং দেশটিতে প্রজাতন্ত্র ঘোষিত হয়।

জন্ম
১৭৭২- প্রথম ভারতীয় ধর্মীয়-সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা এবং বাঙালি দার্শনিক রাজা রামমোহন রায়।
রাজা রামমোহন রায়- প্রথম ভারতীয় ধর্মীয়-সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা এবং বাঙালি দার্শনিক। তৎকালীন রাজনীতি, জনপ্রশাসন, ধর্মীয় এবং শিক্ষাক্ষেত্রে তিনি উল্লেখযোগ্য প্রভাব রাখতে পেরেছিলেন। তিনি সবচেয়ে বেশি বিখ্যাত হয়েছেন, সতীদাহ প্রথা বিলুপ্ত করার প্রচেষ্টার জন্য। তখন হিন্দু বিধবা নারীদের স্বামীর চিতায় সহমরণে যেতে বা আত্মহুতি দিতে বাধ্য করা হতো।
১৮৫৯- স্কটিশ সাহিত্যিক ও শার্লক হোমসের গল্পগুলোর জন্য বিখ্যাত আর্থার কোনান ডয়েল।
১৯০৭- বেলজিয়ান কমিক্স লেখক ও চিত্রকর এর্জে।
১৯৪৬- আইরিশ ফুটবলার জর্জ বেস্ট।

মৃত্যু
১৫৪৫- আফগান সম্রাট শের শাহ মারা যান।
শের শাহ সুরি ছিলেন মধ্যযুগীয় দিল্লির একজন শক্তিশালী আফগান (পাশতুন) বিজয়ী। একজন সাধারণ সেনাকর্মচারী হয়ে নিজের কর্মজীবন শুরু করে পরবর্তীকালে তিনি মুঘল সম্রাট বাবরের সেনাবাহিনীর সেনানায়কের পদে উত্তীর্ণ হন। শেষ পর্যন্ত তাকে বিহারের শাসনকর্তা নিযুক্ত করা হয়। ১৫৩৭ সালে নতুন মুঘল সম্রাট হুমায়ুন যখন অন্যত্র অভিযানে ব্যস্ত ছিলেন, সেই সময় শের শাহ সুরি বাংলা জয় করে সুরি সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন এবং নিজেকে নতুন সম্রাট ঘোষণা করেন।
১৮৮৫- ফরাসি সাহিত্যক, রাজনীতিবিদ ও মানবাধিকার কর্মী ভিক্টর হুগো।
১৮৯৮- মার্কিন লেখক এবং সমাজতন্ত্রী এডওয়ার্ড বেলামি।
১৯৬৬- বিখ্যাত ইংরেজ ক্রিকেটার টম গডার্ড।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, মে ২২, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।