ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

মহিয়সী ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মে ১১, ২০১৭
মহিয়সী ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন ফ্লোরেন্স নাইটিঙ্গেল

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ মে, ২০১৭, শুক্রবার। ২৯ বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে মুয়েজ নদী পার হয়ে ফ্রান্স দখল শুরু করে জার্মানির নাৎসী বাহিনী
১৯৪৩ - উত্তর আফ্রিকার রণাঙ্গনে আত্মসমর্পণ করে জার্মানি-জাপান-ইতালির অক্ষ শক্তি।
২০০২ - কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর সঙ্গে পাঁচ দিনের সফরে দেশটিতে যান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার। ১৯৫৯ সালে ক্যারিবিয়ান দেশটিতে যুক্তরাষ্ট্রবিরোধী সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে পর কোনো সাবেক বা ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের প্রথম সফর ছিল এটি।
২০০৮ - চীনের সিচুয়ানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ৮৭ হাজার মানুষ নিহত হয়। পঙ্গুত্ববরণসহ নানাভাবে আহত হয় পৌনে ৪ লাখ মানুষ। গৃহহারা হয় প্রায় সোয়া কোটি মানুষ। চলতি শতকের অন্যতম ভয়াবহতম ভূমিকম্প ছিলো এটি।

জন্ম
১৮২০ - লেডি ইউথ দ্য ল্যাম্প নামে পরিচিত নার্সিংয়ের অগ্রদূত, লেখক এবং পরিসংখ্যানবিদ ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম।
লন্ডনের পার্ক লেনের উইলিয়াম এডওয়ার্ড নাইটিঙ্গেল এবং ফ্রান্সিস নাইটিঙ্গেলের সন্তান শৈশব থেকেই মনে করতেন স্রষ্টা তাকে সেবা দেওয়ার জন্যই পাঠিয়েছেন। ১৭ বছর বয়সেই তিনি এ কাজে আগ্রহ প্রকাশ করলেও মা-বাবা প্রথমে তাতে রাজি হননি।
 ফ্লোরেন্স আশা ছাড়েননি। পরে মা-বাবার অনুমতি নিয়েই তিনি জার্মানিতে প্রশিক্ষণার্থে উড়াল দেন। সেখানে ফান্ড গড়ার পর মানবতার সেবায় আত্মনিয়োগ করেন। ১৮৫৩ সাল থেকে ১৮৫৬ সাল পর্যন্ত রুশ সাম্রাজ্য এবং ফ্রান্স, ব্রিটেন ও অটোম্যান সাম্রাজ্যের মধ্যে চলা ক্রিমীয় যুদ্ধের ময়দানে গিয়ে আহত সৈন্যদের সেবাদানের মাধ্যমে নার্সিংকে তিনি অনন্য উচ্চতায় নিয়ে যান। আর এ কারণেই তাকে ডাকা হতো ‘দ্য লেডি উইথ দ্য ল্যাম্প’। তিনি বহু দাতব্য ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। বহু মনীষী ফ্লোন্সেকে ঈশ্বরের দূত হিসেবে আখ্যায়িত করেছেন। এখন নার্সিং পেশায় কেউ এলে ‘নাইটিঙ্গেল প্লেজ’ নামে একটি শপথ গ্রহণ করে তার প্রতি সম্মান জানান। ১৯৭৪ সাল থেকে ফ্লোরেন্সের জন্মদিন ১২ মে পালিত হয়ে আসছে ‘ইন্টারন্যাশনাল নার্সেস ডে’ হিসেবে। ১৯১০ সালের ১৩ আগস্ট ৯০ বছর বয়সে এই মহীয়সী নারী পৃথিবী থেকে চিরবিদায় নেন।
১৯১৩ - ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী ত্রিপুরা সেনগুপ্ত।

মৃত্যু
১৮৪৫ - জার্মান কবি, অনুবাদক ও সমালোচক  আউগুস্ট ভিলহেল্ম ফন শ্লেগেল।
১৯৫৭ - মার্কিন চলচ্চিত্র পরিচালক এবং অভিনেতা এরিক ভন স্ট্রোহেইম।

বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, মে ১২, ২০১৭
এইচএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।