ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ককশিটের ভেলায় ১২ যাত্রী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
ককশিটের ভেলায় ১২ যাত্রী! ককশিটের ভেলা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ককশিট দিয়ে ভেলা বানানোর কথা কেউ কি ভেবেছিলো! তবে রাজধানীর কড়াইলের শিশুরা তাই করেছে। একটি মামলার কারণে যখন বড়দের নৌকাগুলো বন্ধ হয়ে গেলো, তখন শিশুরাই খেলতে খেলতে আবিষ্কার করে ফেললো ককশিটের ভেলা। আর সেই ভেলাতেই এখন গুলশান লেক পার হয় কড়াইল বস্তিবাসী।

রোববার ১৬ এপ্রিল সকালে কড়াইল বস্তিতে গিয়ে দেখা যায়, নারী ও পুরুষ মিলে প্লাস্টিকের  বস্তা সেলাই করে বড় আকারের প্যাকেট তৈরি করছে। তার ভেতরে ককশিট ও প্লাস্টিকের পানির বোতল দিয়ে আনুমানিক ৮ ফুট লম্বা, ৬ ফুট চওড়া ও ৩ ফুট উচ্চতার ভেলা তৈরি করা হচ্ছে।

এরপর প্যাকেটের ওপর কয়েকজন লাফিয়ে উপরিতল সমান করছে। কিছুক্ষণের মধ্যেই নেমে যাচ্ছে ভেলা। ছোট ছোট বৈঠা হাতে দাঁড় বাইছে শিশুরা। ককশিটের ভেলা।  ছবি: মুজিবুর

বর্ষীয়ান মাঝি রহিম মিয়া বাংলানিউজকে বলেন, এই শিশুরাই এ ধরনের ভেলা তৈরি করেছে খেলতে খেলতে। এখন আমরাও চালাই। যাত্রী পার করি।  

এই ভেলা প্রতি যাত্রায় ১২ থেকে ১৪ জন যাত্রী নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত খেপ মারে। ভাড়া জন প্রতি ৫ টাকা। ককশিটের ভেলা।  ছবি: মুজিবুর

ভেলাগুলোর মালিক রয়েছে। তবে যারা চালায় তারা ভাড়ার অর্ধেক মালিককে দেয়। ভেলাগুলোর দাঁড় বেশিরভাগই শিশুদের হাতে। যাদের বেশির ভাগেরই বয়স ১০ থেকে ১৪ বছর।

শাকিল (১২) নামে এক শিশুও ভেলা বায়। বাংলানিউজকে সে বলে, সকালে স্কুলে যাই আর সারাদিন নৌকা চালাই, সারাদিনে দেড়শ’ থেকে দু’শ’ টাকা পাই।

তবে এই ভেলাতে কিছুটা ঝুঁকিও রয়েছে। নৌকার একজন যাত্রী বলেন, গত সপ্তাহে এই ভেলা উল্টে ১২ জনের ১০ জনই পানিতে পড়ে যায়। শুধু আমি আর এক মুড়িওয়ালা পড়িনি। ওদের সবার মোবাইল টাকা পয়সা এই পচা পানিতে পড়ে যায়।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
জিএমএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।