ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

নগরবাসী আমার ব্যবহার জানে না!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
নগরবাসী আমার ব্যবহার জানে না! সিটি করপোবেশনের স্থাপিত ডাস্টবিনে পেচানো রয়েছে ডিস লাইনের ক্যাবল/ছবি: রানা

ঢাকা: রাজধানীকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে অনেক পদক্ষেপ নিয়েছেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র। এরই অংশ হিসেবে বছরখানেক আগে শহরের বিভিন্ন এলাকা ও সড়কের পাশে ডাস্টবিন স্থাপন করে দুই সিটি করপোরেশন।

তবে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য স্থাপিত এসব ডাস্টবিন সঠিকভাবে ব্যবহার করছেন না নগরবাসী।

রাজধানীজুড়ে ডাস্টবিনগুলো হয়তো আক্ষেপের সুরে বলছে, নগরবাসী আমার ব্যবহার জানে না।

বাংলানিউজের ফটো করেসপন্ডেন্ট আনোয়ার হোসেন রানার ক্যামেরায় উঠে এসেছে ডাস্টবিনগুলোর দশা।
মুখ বেঁধে রাখা ডাস্টবিন/ছবি: রানা
ঢাকা শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সিটি করপোরেশনের স্থাপিত মিনি ডাস্টবিনটির মুখ বেঁধে রাখার কারণে অনেকেই নির্ধারিত স্থানে ময়লা ফেলতে পারছেন না।
ডাস্টবিন ছাড়া শুধু স্ট্যান্ডটি পড়ে আছে/ছবি: রানাচুরি হওয়ার কারণে শুধু স্ট্যান্ডটি পড়ে রয়েছে রাজধানীর কারওয়ানবাজার সড়কের পাশে স্থাপিত ডাস্টবিনটি।
বিজ্ঞাপনের বিলবোর্ড হিসেবে ব্যবহৃত হচ্ছে ডাস্টবিন/ছবি: রানা সংসদ ভবন এলাকায় দেখা যাচ্ছে অনেকে এসব ডাস্টবিনকে বিজ্ঞাপনের বিলবোর্ড হিসেবে ব্যবহার করছেন।
বাইসাইকেল রাখা/ছবি: রানামিরপুর এলাকায় বাইসাইকেল রাখার কাজে ব্যবহার হচ্ছে ডাস্টবিন।
ফুটপাতের দোকানগুলোর আসবাবপাত্র বেঁধে রাখা/ছবি: রানামিরপুর ১০ নম্বর থেকে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের দিকে যাওয়ার পথে বিন না থাকায় স্ট্যান্ডের সঙ্গে ফুটপাতের দোকানগুলোর আসবাবপাত্র বেঁধে রাখা হয়েছে।
সিটি করপোরেশনের ময়লার গাড়ি তালা দেওয়া/ছবি: রানাচুরি যাওয়ার ভয়ে সিটি করপোরেশনের ময়লা ফেলা গাড়িটিও তালা দিয়ে রাখা হয়েছে ডাস্টবিনের স্ট্যান্ডের সঙ্গে।
গামছা ও টুপি শুকাতে দেওয়া/ছবি: রানামিরপুর সাড়ে ১১ নম্বর এলাকায় দেখা যায়, ডাস্টবিনের ওপর গামছা ও টুপি শুকাতে দেওয়া হচ্ছে। ফলে, ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে নির্ধারিত স্থানের বাইরে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
ওএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।