ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

বাঙালির ওপর বর্বর গণহত্যা চালায় পাকিস্তানি বাহিনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
বাঙালির ওপর বর্বর গণহত্যা চালায় পাকিস্তানি বাহিনী বাঙালির ওপর বর্বর গণহত্যা চালায় পাকিস্তানি বাহিনী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ মার্চ, ২০১৭, শনিবার। ১১ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫০৫ - ফ্রানসিসকো দি আলমেইদা ২২টি নৌযানের বহর নিয়ে ভারতে শক্তি সংহত করার জন্য পর্তুগাল থেকে যাত্রা করেন।  
১৮০৭ - ব্রিটিশ পার্লামেন্ট দাস ব্যবসা বিলোপ করে।
১৮৩০ - গ্রিস স্বাধীনতা অর্জন করে। এ দিনটিকে তারা নিজেদের জাতীয় দিবস হিসেবে উদযাপন করে। ১৮৪৩ - যুক্তরাজ্যের টেমস নদীর বিখ্যাত সুড়ঙ্গ খোলা হয়।  
১৮৯৬ - আধুনিক অলিম্পিকে প্রথম স্বর্ণপদক দেওয়া হয়।  
১৯৫৭- ইতালির রাজধানী রোমে ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটি গঠিত হয়।  
১৯৬৯ - পাকিস্তানের স্বৈরশাসক আইয়ুব খান ক্ষমতাচ্যুত হন এবং ইয়াহিয়ার নেতৃত্বে নতুন করে সামরিক শাসন জারি হয়।  
১৯৭১ - পাকিস্তানের স্বৈরশাসক ইয়াহিয়ার নির্দেশে তার সামরিক বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ ) জনগণের উপর ঝাঁপিয়ে পড়ে। এ দিন রাতে বঙ্গবন্ধু ও নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী দল আওয়ামী লীগের প্রধান নেতা শেখ মুজিবুর রহমান পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে গ্রেফতার হন। গ্রেফতার হবার খানিক আগেই বঙ্গবন্ধু ইস্ট পাকিস্তান রাইফেলসের (ইপিআর) মাধ্যমে স্বাধীনতার ঘোষণা দিয়ে যান। তাকে গ্রেফতারের সঙ্গে সঙ্গেই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পুরো নগর এবং দেশজুড়ে ইতিহাসের বর্বরতম গণহত্যা চালায় পাকিস্তানের সামরিক জান্তার লেলিয়া দেওয়া বাহিনী। পরের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো এবং নগরের রাস্তায় মরদেহের সারি পড়ে থাকতে দেখা যায়। এই প্রেক্ষিতে ২৬ মার্চ চট্টগ্রাম বেতারের কয়েকজন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতা এম.এ.হান্নান প্রথম বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্রটি মাইকিং করে প্রচার করেন। পরে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে মেজর জিয়াউর রহমান ২৭ মার্চ রাতে বঙ্গবন্ধুর পক্ষেস্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। প্রধান রাজনৈতিক নেতার পক্ষে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তার ঘোষণায় বাঙালি নিশ্চিত হয়, স্বাধীনতার যুদ্ধ শুরু হয়ে গেছে, সবাই দলে দলে যোগ দেয় মুক্তিযুদ্ধে। দীর্ঘ ৯ মাস পর ১৬ ডিসেম্বরে উদিত হয় বিজয়ের সূর্য। ২৫ মার্চের কালরাতের গণহত্যার কথা স্মরণ করলে আজো শিউরে উঠেন মুক্তিযোদ্ধারা। পাকিস্তানি বাহিনীর মানুষ নিধনযজ্ঞ স্মরণে এ দিনটিকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব এরইমধ্যে সংসদে পাস হয়ে মন্ত্রিসভায় গৃহীত হয়েছে। এটি কার্যকর হওয়ার অপেক্ষায়। তবে দেশের মানুষের পক্ষ থেকে দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি আদায়েরও দাবি উঠছে।

১৯৭৫ - সৌদি আরবের বাদশাহ ফয়সাল বিন আবদুল আজিজ তার ভ্রাতুস্পুত্র ফয়সাল বিন মুসাইদের গুলিতে রিয়াদের রাজপ্রাসাদে নিহত হন।
১৯৯৪- যুক্তরাষ্ট্রের বাহিনী সোমালিয়া ত্যাগ করতে বাধ্য হয়।  

জন্ম 
১৯১৪ - আমেরিকান কৃষি বিজ্ঞানী, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নরম্যান বোরল্যাগ।  
১৯৪৭ - ইংরেজ গায়ক, গীতিকার ও পিয়ানো বাদক স্যার এলটন জন।  

মৃত্যু 
•    ১৭৫৪ - ইংরেজ কবি উইলিয়াম হ্যামিলটন।
•    ১৯১৪ - নোবেলজয়ী ফরাসি কবি ফ্রেদেরিক মিস্ত্রাল।  
•    ১৯১৮ - ফরাসি সংগীতবিদ ক্লদ ডিব্যুসি।  
•    ১৯৭১ - শিক্ষাবিদ ও দার্শনিক গোবিন্দচন্দ্র দেব (জিসি দেব) পাক হানাদার বাহিনীর হাতে শহীদ হন।
•    ১৯৯০ - ইংরেজ ঐতিহাসিক এ্যালান টেইলর।  

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।